মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

Radio Today News

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ১ কোটি ৩১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫০, ২৮ মে ২০২৪

Google News
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ১ কোটি ৩১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন

প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সারা দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে প্রায় এক কোটি ৩১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছে। তবে ঝড় দমকা হাওয়া ও বৃষ্টি থামার সঙ্গে সঙ্গেই গ্রাহকদের সংযোগ দিতে প্রয়োজনীয় লোকবল প্রস্তুত রাখা হয়েছে বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংযোগ বিচ্ছিন্ন গ্রাহকদের সিংহভাগই পল্লী বিদ্যুৎ সমিতির। টাকা। বেলা দুইটা পর্যন্ত বিদ্যুৎবিহীন গ্রাহক সংখ্যা এক কোটি ছাব্বিশ লক্ষ উনআশি হাজার। 

আর ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) বিদ্যুৎহীন গ্রাহক সংখ্যা চার লক্ষ তিপ্পান্ন হাজার একশ। তবে ঘূর্ণিঝড় রিমাল দুর্বল হয়ে পড়ায় মহেশখালীতে সমুদ্রে এলএনজি টার্মিনালের কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানানো হয়েছে। 

ঝড়ের প্রভাবে কমে আসায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহ এক হাজার ১০০ এমএমসিএফডিতে উন্নীত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ঘুর্ণিঝড়ে সারা দেশে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি কেন্দ্রীয়ভাবে কন্ট্রোল রুমের মাধ্যমে ২৪ ঘণ্টা তদারকি করা হচ্ছে। 

আর বিদ্যুৎ বিভাগের নির্দেশে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার জন্য ওজোপাডিকো ও পল্লী বিদ্যুতের প্রয়োজনীয় লোকবল ও মালামালসহ প্রস্তুত রয়েছে। ঝড় বা বাতাস কমার সাথে সাথে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করা হবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের প্রায় ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ভৌগোলিক এলাকায় ঝড়-বৃষ্টির খবর পাওয়া গেছে। এর মধ্যে ৬৫টি সমিতিতে সংযোগ আংশিক বা সম্পূর্ণ বন্ধ আছে। 

আর ঘূর্ণিঝড়প্রবণ এলাকার ৩০ টি সমিতিতে রিমালের আঘাতে প্রাথমিক ক্ষয়-ক্ষতির মধ্যে রয়েছে- পোল নষ্ট দুই হাজার ৩৯২টি, ট্রান্সফরমার নষ্ট এক ৯৮২টি, স্প্যান (তার ছেঁড়া) ৬২ হাজার ৪৫৪টি এবং মিটারে ভেঙেছে ৪৬ হাজার ৩১৮টি।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের