মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:২৯, ১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৪:৩৫, ১ এপ্রিল ২০২৪

Google News
যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

২০২৪-২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিস্টিংগুইশড অ্যাওয়ার্ড ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট ডিএআই) শিরোনামে বৃত্তির আবেদন আহ্বান করছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। ফুলব্রাইট ডিএআই বাংলাদেশসহ বিশ্বের নানা দেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের জন্য ক্রেডিটবিহীন পেশাগত বিনিময় কার্যক্রম।

প্রোগ্রামটি শিক্ষকদের জন্য তাঁদের পেশার দক্ষতা বাড়াতে, আমেরিকার শিক্ষকদের সঙ্গে সংযোগ ও বিশ্বব্যাপী জ্ঞান বিনিময়ে অবদান রাখার জন্য অসাধারণ এক সুযোগ। পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা, বিকাশের স্পৃহা ও সারা বিশ্বের শিক্ষাবিদদের সঙ্গে সংযোগ স্থাপনের ইচ্ছা থাকলে আবেদন করুন এই বৃত্তির জন্য।

ফুলব্রাইট ডিএআই ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জের একটি প্রোগ্রাম। এই বৃত্তি পেলে ছয় সপ্তাহের জন্য প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেবেন। এটি একটি পেশাদার উন্নয়ন প্রোগ্রাম। এ প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে পেশার বিকাশের জন্য একাডেমিক সেমিনারে অংশ নেওয়ার সুযোগ পাবেন বৃত্তিপ্রাপ্ত ব্যক্তিরা। স্থানীয় বিশ্ববিদ্যালয়ে এবং স্থানীয় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে তাঁদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করতে পারবেন।

আবেদনের যোগ্যতা—
* বাংলাদেশে বসবাসরত নাগরিক হতে হবে;

* প্রাইমারি অথবা মাধ্যমিক স্তরের পূর্ণ সময়ের শ্রেণিশিক্ষক হতে হবে;

* গাইডেন্স কাউন্সেলর, কারিকুলাম বিশেষজ্ঞ, লাইব্রেরি বিশেষজ্ঞ, বিশেষ শিক্ষা সমন্বয়কারী, শিক্ষক প্রশাসক এবং অন্য যাঁরা তাঁদের শিক্ষাজীবনে অর্ধেক সময় শিক্ষার্থীদের সঙ্গে কাটিয়েছেন;

* শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে;

* ইংরেজিতে কথা বলা ও লেখার দক্ষতা থাকতে হবে;

* মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলের মতো মাইক্রোসফট অফিস স্যুট প্ল্যাটফর্মগুলোর ব্যবহার জানতে হবে।

আবেদন কীভাবে—

ফুলব্রাইট ডিএআই আবেদন সম্পর্কে জানতে অনলাইনে ঢুঁ মারতে পারেন আগ্রহীরা। সমস্যা হলে বা ফুলব্রাইট বৃত্তির জন্য অনলাইনে আবেদন করার ক্ষেত্রে কোনো ধরনের অসুবিধায় পড়লে [email protected]এ যোগাযোগ করতে পারেন আগ্রহীরা।

আবেদন শেষ কবে—

ফুলব্রাইট ডিএআইতে আবেদনের শেষ দিন ১৪ এপ্রিল। ওই দিন বাংলাদেশ সময় ১১টা ৫৯ মিনিটের মধ্যে আবেদন করতে হবে আগ্রহী প্রার্থীদের।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের