শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

জবিয়ানদের ঈদ আনন্দ

 আতিক মেসবাহ্ লগ্ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৬:৫৫, ৭ জুলাই ২০২২

আপডেট: ১৬:৫৬, ৭ জুলাই ২০২২

জবিয়ানদের ঈদ আনন্দ

ঈদ মানেই আনন্দ। ঈদ মানে শহুরে জীবনের যান্ত্রিকতা থেকে বেড়িয়ে খানিকটা প্রাণের ছোঁয়া। মুসলমানের এই ধর্মীয় উৎসব নিয়ে আসে অনাবিল শান্তি ও সমৃদ্ধির বার্তা। ঈদের এই সময়টাতে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ ঘরের পথ ধরে। ফিরতে চায় নাড়ির টানে। ঈদে বাড়ি ফেরার অপার আনন্দে মেতে উঠতে মুখিয়ে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। তাদের প্রাণচাঞ্চল্যকর ও উচ্ছোষিত সময়ের গল্পগুলো স্বগত উক্তিতে সংগ্রহ করেছেন, আতিক মেসবাহ্ লগ্ন।

 

শেকড়ে ফেরার অপেক্ষায়

ঢাকা শহরটাকে বরাবরই আমার কাছে বসবাসের অযোগ্য বলে মনে হয়। তবুও, লেখাপড়ার জন্য থাকছি। পরিবার থেকে অনেক দূরে থাকায় সবাইকে বেশ মনে পড়ে। দীর্ঘদিন পর বাড়ি ফেরা মানেই শেকড়ের টানে নীড়ে ফেরা। ট্রেনের টিকেট পেতে বেশ বেগ পোহাতে হয়েছে। তবুও, বেশ খুশি। দু’মাস পর বাড়ি ফিরব। পরিবারের সবার সাথে ঈদ করব। এ এক অব্যক্ত অনুভূতি।

 

হাসান আল আশকারী

শিক্ষার্থী

দ্বিতীয় বর্ষ,

মনোবিজ্ঞান বিভাগ।

 

আমরাও ঈদ আনন্দে ভাসি

ঘরে ফেরা মানে আনন্দ। গ্রামের মাটির গন্ধ, মায়ের শরীরের গন্ধে হৃদয় ভেসে যায় আনন্দে।চেনা উঠোন,পরিচিত নদী বুকের মধ্যে আঁকড়ে ধরলে দুচোখ ভরে পরিচিত আনন্দ হয়ে যায় পরমানন্দ।ইদ মানে খুশি বা আনন্দ।মুসলিম বন্ধুদের সাথে একাত্মতা প্রকাশ করে বাড়ি ফিরছি। ইদ আনন্দের ভাগিদার আমরাও।ইদের খুশি সকল ধর্মের, বর্ণের মানুষের অন্তরকে ভেদ করে যায়। শেকড়ের টানে ঘরে ফিরে এ আনন্দ পূর্ণতা পাক সকলের হৃদয়ে।

অয়ন্তিকা বিশ্বাস

শিক্ষার্থী

প্রথম বর্ষ

বাংলা বিভাগ।

 

শৈশবের আনন্দে ঈদ

পরীক্ষা শেষ। বিশ্ববিদ্যালয় বন্ধ। ছুটির দিনে ইট পাথরের শহরে মন টিকছে না। সামনে ঈদ-উল-আযহা। বাড়ি যাওয়ার চিন্তায় মন বিভোর। বাড়ি ফিরতে পারলেই যেন হাফ ছেড়ে বেঁচে যাই। মায়ের হাতের রান্না আর দুরন্তপনার শৈশব, সব কিছু ফিরে পেতে মুখিয়ে আছি। সমবয়সী বন্ধু-বান্ধবীদের সাথে এক হওয়ার গল্পগুলো সবসময়ই সুন্দর।  ঈদের সময়টাতে শৈশবের অনুভূতিগুলো সজাগ হয়ে ওঠে। সবকিছু গুছিয়ে বাড়ির ট্রেন ধরার অপেক্ষায় আছি।

সোনিয়া শান্তা

শিক্ষার্থী

দ্বিতীয় বর্ষ

ইসলামিক স্টাডিজ

 

আপন নীড়ে ইদের আনন্দে

ইদ মানে শুধু বাড়ি ফেরা নয়। আমার কাছে ঈদ মানে পুরাতন আঙ্গিকে নিজেকে নতুনভাবে আবিষ্কার করা। আমার গ্রামের বাড়ি চট্টগ্রামের পারকি সমুদ্র সৈকতের পাশে। ছেলেবেলা থেকেই অনেক পর্যটকের সমাগম দেখেছি। কিন্তু, তাদের এই আকর্ষণের নেপথ্যের কারণগুলো আমার জানা ছিল না। লেখাপড়ার স্বার্থে বাইরে এসেই সেদিনের সব প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছি। আমার এলাকা ও নৈসর্গিকতার প্রতি আলাদা মোহ কাজ করছি। ঈদের সুবাদে আবার ঘরে ফিরব। ফিরব বাড়ি থেকে ঢিল ছোড়া দুরত্বের পারকি সমুদ্রসৈকতে। আকাশসমান অনুভূতি আর ভালোলাগাবোধ নিয়ে ঘরে ফিরছি। বাড়ির মানুষ ছাড়া কে'ই বা আপন হয়!

মুহাম্মদ মইন উদ্দিন হাসান

শিক্ষার্থী

প্রথম বর্ষ

নৃ-বিজ্ঞান বিভাগ

 

আত্মত্যাগের মহিমায় ঈদ

ষড়রিপুর ত্যাগ ও কু-প্রবৃত্তির যবনিকাপাতে কোরবানী ঈদের শিক্ষা সার্বজনীনতা পাক। ঈদ আনন্দের পাশাপাশি সবাই ঈদের তাৎপর্য ও চেতনাকে ধারণ করুক। দীর্ঘদিন পর ঘরে ফিরব। আলাদা এক ভালোলাগা কাজ করছে। পরিবার থেকে দূরে থাকার

কষ্ট ভুলে ঈদ আনন্দে মেতে উঠার অপেক্ষা করছি। সুন্দর ভাবে ঘরে ফিরতে পারলেই হয়। সেই প্রত্যেকের জন্য শুভকামনা জ্ঞাপন করছি। সবার ঈদ ভালো কাটুক।

 

ফারজানা রহমান

শিক্ষার্থী

প্রথম বর্ষ

প্রাণরসায়ন এবং অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ

 

বন্যার মাঝেও ঈদ

বাসায় ফিরে যাওয়াটা সবসময়ই আনন্দের। পাশাপাশি পরিবারের সকলের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেয়ার সুযোগ, সবকিছু মিলিয়ে আমি অত্যন্ত আনন্দিত। দেশের উওরাঞ্চলের জেলা কুড়িগ্রামে আমার গ্রাম। বন্যার তাণ্ডবে অনেকেই জীর্ণদশায় সময় পার করছে। তবুও, ঈদের সুবাদে সবাই কিছুটা স্বস্তির নিশ্বাস নিবে, সেই প্রত্যাশা করছি। সকলের প্রতি রইলো আমার পক্ষ থেকে ঈদের অগ্রীম শুভেচ্ছা। ঈদ পরবর্তী সময়ে যেন সবাই সুস্থভাবে আবার নিজ নিজ বিশ্ববিদ্যালয় এবং কর্মক্ষেত্রে ফিরে আসতে পারি এই দোয়া ও শুভকামনা রইলো।

শাহরিয়ার সিদ্দিকী শাওন

শিক্ষার্থী

দ্বিতীয় বর্ষ

অর্থনীতি বিভাগ।

রেডিওটুডে নিউজ/ইআ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের