শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

আজ বিশ্ব নদী দিবস

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪০, ২৬ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৮:১৬, ২৭ সেপ্টেম্বর ২০২১

Google News
আজ বিশ্ব নদী দিবস

ফাইল ছবি

নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার পালন করা হয় বিশ্ব নদী দিবস। এরই ধারাবাহিকতায় মানুষকে নদী রক্ষায় সচেতন করার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে বিশ্ব নদী দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছরের ন্যায় পালিত হচ্ছে দিবসটি। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘মানুষের জন্য নদী’।

বাংলাদেশের নদী রক্ষায় কাজ করা ৭০টির বেশি সংগঠন, উদ্যোগ ও আন্দোলনের সমন্বয়ে গঠিত বিশ্ব নদী দিবস উদযাপন পরিষদ শনিবার (২৫ সেপ্টেম্বর) ‘অনলাইন মার্চ ফর রিভারস’ কর্মসূচি পালন করে।

কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান এ এস এম আলী কবীর। পরিষদের আহ্বায়ক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নির্বাহী সহ-সভাপতি ডা. মো. আব্দুল মতিনের সভাপতিত্বে দিবসের ঘোষণাপত্র পাঠ করেন পরিষদের সদস্য সচিব ও রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল।

১৯৮০ সাল থেকে বিশ্ব নদী দিবস পালন করতে শুরু করে কানাডার ব্রিটিশ কলম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। ২০০৫ সালে জাতিসংঘ নদী রক্ষায় জনসচেতনতা তৈরি করতে ‘জীবনের জন্য জল দশক’ ঘোষণা করে। এরপর থেকেই জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে।

রেডিওটুডে নিউজ/জেএফ/এসআই/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের