বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

কোষ্ঠকাঠিন্য দূরীকরণে শালগম

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৮, ৩ জানুয়ারি ২০২৩

Google News
কোষ্ঠকাঠিন্য দূরীকরণে শালগম

সংগৃহীত ছবি

শীতকালীন সময়ে বাজারে প্রায় নানারকম পুষ্টিতে ভরপুর শাকসবজি পাওয়া যায়। পুষ্টিবিদেরা মৌসুমী ফল ও শাকসবজি খাওয়ার উপর বেশি জোর দিয়ে থাকে। শীতকালীন সবজি গুলোর মধ্যে একটি অন্যতম হল শালগম। যা আমরা অনেকেই হয়তো পছন্দ নাও করতে পারি। কারন আমরা অনেকেই শালগমের নানা রকমের স্বাস্থ্যগুণ ও পুষ্টিগুণ সম্পর্কে জানি না। এই শালগম এ উপস্থিত রয়েছে নানা রকমের পুষ্টিগুণ যা স্বাস্থ্যের জন্য বিশেষভাবে কার্যকরী। যা মূলত শীতকালের বিভিন্ন রোগ-বালায়ের হাত থেকে রক্ষা করতে সক্ষম।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি শালগম খেলে আমাদের স্বাস্থ্যের কি কি উপকারিতা রয়েছে:

১. মানব দেহের চোখের যত্নে বেশ উপকারী এই শালগম। ছানি পরার মত সমস্যা গুলিকে বেশ দূরে রাখে এই শালগম। শুধু তাই নয় লুটেইন ও এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ শালগম চোখ ভালো রাখে এবং দৃষ্টিশক্তি বৃদ্ধিতে বেশ সহায়ক।

২. শরীরের অবাঞ্ছিত চর্বি ঝরাতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এটি বেশ সহায়ক। শালগম বিপাক হার বৃদ্ধিতে সহায়তা করে,যার ফলে ওজন বৃদ্ধির সুযোগ হ্রাস পায়।

৩. উচ্চমাত্রার ফাইবারযুক্ত শালগম হজম শক্তি বৃদ্ধি করে। যার ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যায়।

৪. চোখে যত্ন, ওজন নিয়ন্ত্রণে রাখা, কোষ্ঠকাঠিন্য দূরীভূত করা ছাড়াও রক্তচাপ হ্রাস করার ক্ষেত্রেও বেশ উপযোগী। উপকারী নাইট্রেট সমৃদ্ধ শালগম রক্তচাপ হ্রাস করার পাশাপাশি রক্ত জমাট বাঁধতে দেয় না। যারা স্বাস্থ্য সচেতন তারা নিয়মিত খাদ্য তালিকায় পুষ্টিতে ভরপুর  শালগম রাখে। যা শীতকালীন বিভিন্ন রোগ-বালাইয়ের হাত থেকে সবাইকে রক্ষা করে থাকে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের