শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

সজনে ডাটার নানা উপকারিতা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৩, ৩০ জানুয়ারি ২০২৩

Google News
সজনে ডাটার নানা উপকারিতা

সজনে ডাটা

 

সজনের ডাটা একটি অতি পুষ্টিকর এবং খাদ্যগুন সমৃদ্ধ সবজি গুলোর মধ্যে অন্যতম।  সজনের ডাটা আমরা কমবেশি সকলেই পছন্দ করে থাকি। বিভিন্ন পুষ্টিগুন এ সমৃদ্ধ সজনে ডাটাকে ডিনামাইট বলা হয়। বিভিন্ন রোগ সারাতে কিংবা পুষ্টি ঘাটতি পূরণে সজনে ডাটার পাশাপাশি সজনে পাতারও রয়েছে বিশেষভাবে কার্যকারিতা।

চলুন তাহলে দেরি না করে জেনে আসা যাক ৩০০ রোগের প্রতিষেধক হিসেবে সজনের উপকারিতা :

১. শরীরে রক্ত ঘাটতি দেখা দিলে এর প্রতিশোধক হিসেবে সজনের ডাটা বিশেষভাবে উপকারিতা বহন করে। রক্ত ঘাটতি পূরণে সজনে ডাটা সেদ্ধ করে এবং এর ডাটা নিয়মিত চিবিয়ে খেলে রক্তস্বল্পতা দূরীভূত হয়।

২. শুধুমাত্র রক্তস্বল্পতা দূরীভূত করণেই যে এর উপকারিতা রয়েছে তা কিন্তু নয় সজনের ডাটা রক্ত সংবহনতন্ত্র ক্ষমতা বৃদ্ধিতে এবং উচ্চ রক্তচাপ হ্রাস করতে বিশেষভাবে সহায়ক।

৩. এছাড়াও সজনের ডাটাতে রয়েছে ডায়েটিরি ফাইবার। যার দরুন এই সবজিটির ব্লাড সুগার রোগটি নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে সহায়ক।

৪. এছাড়াও আমরা অনেকেই বিভিন্ন অপুষ্টিতে ভুগে থাকি। এই বিভিন্ন পুষ্টি গুনাগুন ঘাটতি রোধে আমরা আমাদের নিয়মিত খাদ্য তালিকায় সজনে ডাটা রাখতে পারি।

৫. সজনে ডাটা বসন্ত রোগ প্রতিরোধ কিংবা যকৃত, প্লীহা, ধনুষ্টংকার এবং প্যারালাইসিস এর মতো ভয়াবহ কিছু রোগ গুলোর প্রতিষেধক হিসেবে কাজ করে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের