শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

যেসব খাবার একসঙ্গে খেলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০৭:১২, ৮ মার্চ ২০২৩

Google News
যেসব খাবার একসঙ্গে খেলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে

প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি না খাওয়া ভালো

বেঁচে থাকতে হলে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। তবে খাবার খাওয়ার ক্ষেত্রেও কিছু সচেতনতা অবলম্বন করা উচিত। এমন কিছু খাবার আছে যা খেলে শরীরে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। যেমন দুধ আর আনারস একসঙ্গে খেলে হজমে সমস্যা হয়। এমনকি এই খাবারে বিষক্রিয়া তৈরি হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে।

কেবল এ দুটি খাবারই নয় এরকম আরো অনেক খাবার আছে যেগুলো একসঙ্গে খেলে শরীর মারাত্মক আজকে আমরা শিখে নেব সেই খাবার গুলো কি কি:

দুধ ও কোমল পানীয়

দুধ এবং কোমল পানীয় একসঙ্গে খাওয়া কখনোই ঠিক নয়। কারণ এতে জ্বালাপোড়া সহ গ্যাসের সমস্যা পর্যন্ত হতে পারে। এছাড়া পেটে পাথরও হতে পারে।

দুধ ও কলা

অনেকেই আছেন যারা সকালের নাস্তায় দুধ কলা ও পাউরুটি খেয়ে থাকেন। এটি একেবারেই করা যাবে না। কারণ দুধ আর কলা একসঙ্গে খাওয়ার ফলে পেটে হজমের সমস্যার সৃষ্টি হয়। এমনকি রাসায়নিক বিক্রিয়াও শরীরে দেখা দিতে পারে। এরপরেও যদি কেউ দুধ ও কলা একসঙ্গে খেতে চান সেক্ষেত্রে এলাচ গুঁড়া মিশিয়ে তারপরে খান। তাহলে আর হজমের কোন সমস্যা হবে না।

টক ও মিষ্টি জাতীয় ফল

মিষ্টি ও টক জাতীয় ফল কে না খেতে পছন্দ করেন। কিন্তু এ দুটি ফল একসঙ্গে খেলে টক আর মিষ্টি মিলে শরীরে ফ্লুইডের মাত্রা কমতে থাকে। তাছাড়া সকালে টক ফল খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এতে এসিডিটি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া যে কোনো ফলই বিকেলের পর আর খাওয়া উচিত নয়।

প্রোটিন সমৃদ্ধ খাবার

মাংস ও চিজ পাস্তা বা পিৎজাতে এই দুটি খাবার আমরা একসঙ্গে খেয়ে থাকি। এই দুটি খাবারই প্রোটিন সমৃদ্ধ হওয়ায় শরীরে প্রোটিনের মাত্রা বেড়ে যায়। বৃদ্ধি পায় লিভারের প্রোটিনের মাত্রাও যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তবে সুস্থ থাকতে হলে খাওয়া দাওয়া করতে হবে। কিন্তু খাওয়া দাওয়ার ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করা উচিত।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের