মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

গ্যাসের সমস্যা দূর করুন বাড়িতে তৈরি পানীয় দিয়েই

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৫৮, ৯ মার্চ ২০২৩

আপডেট: ১৪:৫৯, ৯ মার্চ ২০২৩

Google News
গ্যাসের সমস্যা দূর করুন বাড়িতে তৈরি পানীয় দিয়েই

বাড়িতে তৈরি করা পানীয় দিয়েই গ্যাসের সমস্যা দূর করুন

বছরের পুরোটা সময় জুড়েই অনেকেই গ্যাসের সমস্যায় ভুগে থাকেন। বেশিরভাগ ব্যক্তির ক্ষেত্রে দেখা যায় ডাক্তারের পরামর্শ ছাড়াই গ্যাসের যেকোন ওষুধ খেয়ে নিচ্ছেন। এতে করে সাময়িকভাবে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেলেও শরীরে জন্ম নিতে পারে বড় ধরনের কোন সমস্যা।

ঘরোয়া উপায়ে তৈরি পানীয় 'ম্যাজিক ড্রিংক' গ্যাসের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। পাশাপাশি এই পানীয় কোষ্ঠকাঠিন্যও দূর করে থাকে। চলুন তবে প্যাক তৈরির নিয়মটি শিখে নেই:

পানীয় তৈরির নিয়ম 

জিরা দুই টেবিল চামচ ও এক টেবিল চামচ জোয়ান রাতে আধা লিটার পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। এই পানীয়টি সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেতে হবে।

সকালে চায়ের পরিবর্তেও এটি খেতে পারেন। সেক্ষেত্রে পানীয়টি সকালে গ্যাসের চুলায় ফুটিয়ে অর্ধেক করে নিয়ে খেতে হবে। এ পানীয়টির স্বাদ বাড়াতে লেবু, মধু ও আদার রস মেশাতে পারেন।

যেভাবে এই পানীয় কাজ করে

জোয়ান ও জিরাতে রয়েছে বেশ কিছু ঔষধি গুণ। জোয়ান ভেজানো পানি শরীরের পাকস্থলী পরিষ্কার করতে কার্যকর ভূমিকা পালন করে। এই পানীয় শরীরের বিপাক হার বাড়িয়ে তুলতে সক্ষম। সেই সাথে পেটের বিভিন্ন রকম সমস্যা থেকে রক্ষা করে।

অন্যদিকে, জিরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা হজম শক্তি বাড়িয়ে তোলে। জিরা ভেজানো পানি খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়িয়ে থাকে। জিরা ভেজানো পানি শরীরের টক্সিন পদার্থ গুলি বের করে দিতে দারুণভাবে কাজ করে থাকে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের