সোমবার,

২৭ জুন ২০২২,

১৩ আষাঢ় ১৪২৯

সোমবার,

২৭ জুন ২০২২,

১৩ আষাঢ় ১৪২৯

Radio Today News

বাইডেন, কমলাসহ ৯৬৩ আমেরিকানকে নিষিদ্ধ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ২২ মে ২০২২

বাইডেন, কমলাসহ ৯৬৩ আমেরিকানকে নিষিদ্ধ করল রাশিয়া

ইউক্রেন যুদ্ধ নিয়ে কঠোর বৈশ্বিক অবরোধের মুখে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনসহ ৯৬৩ আমেরিকানকে রাশিয়া প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো। এ তালিকায় হলিউড সেলেব্রেটি মর্গ্যান ফ্রিম্যান, অভিনেতা-চলচ্চিত্র নির্মাতা রব রেইনারও রয়েছেন। আমেরিকান নিউজ নেটওয়ার্ক সিএনএন এ খবর প্রকাশ করেছে।

মস্কো জানিয়েছে, এই তালিকায় ওইসব লোককে অন্তর্ভুক্ত করা হয়েছে যারা 'রুশফোবিয়া' উস্কে দিচ্ছে এবং নিজেদের স্বার্থসিদ্ধি করছে। সাধারণ আমেরিকানদের এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। কারণ কারা সবসময় আমাদের প্রতি শ্রদ্ধাশীল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, রুশ ফেডারেশনে যেসব আমেরিকান নাগরিকের জন্য স্থায়ীভাবে প্রবেশ নিষিদ্ধ থাকবে, এমন একটি তালিকা তৈরি করছে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো। রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা আরোপের পর গত ১৬ এপ্রিল যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর নিষেধাজ্ঞা দেয় দেশটি।

এসব নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা দিয়ে পুতিন বলেছেন, নিষেধাজ্ঞা আরোপ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। ওই সময় যুক্তরাজ্যের ১০ জনের বেশি মন্ত্রী-সংসদ সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়া। এর পাঁচ দিন পর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও টেক জায়ান্ট মেটার প্রধান মার্ক জাকারবার্গের ওপরও নিষেধাজ্ঞা দেয় রাশিয়া।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এ ধরনের পাল্টাপাল্টি নিষেধাজ্ঞার আওতায় এসেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়েও। একজনের নাম মারিয়া ভরোন্তসোভা। অপরজনের নাম ক্যাটেরিনা তিখোনোভা।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের