মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

Radio Today News

চীনে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৩০০’র বেশি, নিখোঁজ অনেকে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:২৩, ৩ আগস্ট ২০২১

চীনে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৩০০’র বেশি, নিখোঁজ অনেকে

সম্প্রতি চীনের বন্যা কবলিত একটি এলাকা। ছবি আলজাজিরা

চীনের হেনান প্রদেশে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা তিনগুণ বেড়ে ৩০২ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন বহু মানুষ। কর্মকর্তারা বলছেন, সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে প্রাদেশিক রাজধানী ঝেংজুতে যেখানে মেট্রোরেল ব্যবস্থা পানিতে ডুবে গেছে।

মধ্য চীনে গত মাসের বিধ্বংসী বন্যায় মৃতের সংখ্যা ৩০২-এ পৌঁছেছে এবং কয়েক ডজন মানুষ এখনো নিখোঁজ রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহে নিহতের সংখ্যা যা ছিল তা এখন বেড়ে তিনগুণ।ৎ

স্থানীয় সরকার সোমবার এক সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছে, হেনান প্রদেশের রাজ্যের রাজধানী ঝেংজু সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ২৯২ জন নিহত এবং ৪৭ জন নিখোঁজ। প্রদেশের অন্যান্য এলাকায় তিনজন নিখোঁজ রয়েছেন।

১২ মিলিয়ন মানুষের বাসস্থান ঝেংজু, মাত্র তিন দিনের মধ্যে এবানই এক বছরের সমপরিমাণ বৃষ্টি দেখল এবং বাসিন্দারা দ্রুতগতিতে বেড়ে যাওয়া জলে ভূগর্ভস্থ ট্রেন, গাড়ি পার্ক এবং রাস্তার টানেলের মধ্যে আটকা পড়ে যায়।

মেয়র হু হং সাংবাদিকদের জানান, ভূগর্ভস্থ গাড়ি পার্ক এবং বেসমেন্টের অন্যান্য এলাকা থেকে ৩৯ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শহরের ভূগর্ভস্থ ট্রেন নেটওয়ার্কের ৫ নম্বর লাইনে প্রায় ১৪ জন মারা গেছেন। যেখানে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবি এবং ভিডিওতে দেখা গেছে যে, লোকেরা তাদের গাড়ি পানিতে ডুবে যাওয়ায় ঘাড়ের গভীরে দাঁড়িয়ে আছে।

১৭ জুলাই থেকে তিন দিনের মধ্যে ঝেংজুতে প্রায় ৬১৭.১ মিলিমিটার (২৪.৩ ইঞ্চি) বৃষ্টি হয়েছে, যা শহরের বার্ষিক গড় ৬৪০.৮ মিমি (২৫.২ ইঞ্চি) এর সমান।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে ভয়াবহ বন্যা এবং খরা সহ চরম আবহাওয়ার ঘটনা ক্রমশ সাধারণ হয়ে উঠবে।

সোমবার, রাষ্ট্রীয় কাউন্সিল- চীনের মন্ত্রিসভা- ঘোষণা করেছে যে একটি তদন্তকারী দল বন্যার মোকাবিলায় পরীক্ষা করবে এবং দুর্যোগ প্রতিরোধে উন্নতির ব্যবস্থা প্রস্তাব করবে, সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া এই খবর জানিয়েছে।

এদিকে চীনের হেনান প্রদেশে ভয়াবহ বন্যার ঘটনায় নগর ও প্রাদেশিক কর্মকর্তারা জবাবদিহিতার জন্য মুখোমুখি হয়েছেন, সাবওয়ে ভুক্তভোগীদের একজনের স্ত্রী স্থানীয় গণমাধ্যমকে বলেছেন যে, তিনি অবহেলার জন্য মেট্রো অপারেটরের বিরুদ্ধে মামলা করবেন।

নিহতের সংখ্যার খবর চীনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ক্ষুব্ধ করেছে যারা আরো ভাল দুর্যোগ ব্যবস্থাপনা প্রোটোকলের দাবি করেছে এবং সরকারের কর্মকাণ্ডের সমালোচনা করেছে। আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের