মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

Radio Today News

কিছু বিজ্ঞানীর অভিমত

করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োজন নেই

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:২২, ১৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৩:১৫, ১৫ সেপ্টেম্বর ২০২১

করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োজন নেই

ছবি ইন্টারনেট

আন্তর্জাতিক ভ্যাকসিন বিশেষজ্ঞদের একটি দল সাধারণ মানুষকে করোনার ভ্যাকসিনের বুস্টার টিকা প্রদানের বিরুদ্ধে মত দিয়েছেন। এ সম্পর্কে তাদের একটি মত হচ্ছে- যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে নতুন করে যে করোনা সংক্রমণ বেড়েছে তার বিরুদ্ধে লড়াইয়ের যে ক্রমবর্ধমান প্রচেষ্টা তা পিছিয়ে যাবে।

দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে সোমবার প্রকাশিত একটি প্রবন্ধে বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বিশ্বজুড়ে বর্তমানে যে ভ্যাকসিনগুলো ব্যবহার করা হচ্ছে তা আরও সংক্রামক ডেল্টা ভেরিয়েন্টের উপস্থিতি সত্ত্বেও করোনা ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করছে। বিশেষ করে গুরুতরভাবে অসুস্থতা এবং হাসপাতালে ভর্তি হবার ক্ষেত্রে।

কোভিড-১৯ এর বুস্টার টিকা দেওয়ার প্রবণতা শুরু হয় যখন ইসরায়েলের এক গবেষণায় বলা হয় যে, এই বছরের শুরুতে টিকা দেওয়া বয়স্ক ব্যক্তিদের মধ্যে দুই ডোজের ফাইজার ভ্যাকসিনের কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এর পরপর ইসরায়েল ৫০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের বুস্টার শট দেওয়া শুরু করে।

গবেষণাটির লেখকরা পরামর্শ দিয়েছেন যে, সবচাইতে ভাল উপায় হচ্ছে মূল টিকার আরেকটি ডোজ না দিয়ে বরং বিশেষ ধরণের কোভিড-১৯ এর সাথে সামঞ্জস্য রেখে যেসব টিকা ইতিমধ্যেই আছে সেগুলোকেই পরিবর্তন করা।

ওই গবেষণার লেখকদের মধ্যে রয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুজন শীর্ষস্থানীয় বিজ্ঞানী এনা-মারিয়া হেনাও-রেস্ট্রেপো এবং সৌম্য সোয়ামীনাথন এবং যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের ভ্যাকসিন পর্যালোচনা দপ্তরের প্রধান দুইজন কর্মকর্তা ডঃ মারিয়ান গ্রুবার এবং ডঃ ফিলিপ ক্রাউস। ওই দুই কর্মকর্তা বছর শেষ হওয়ার আগেই U.S. Food and Drug Administration ( ‎FDA) থেকে পদত্যাগ করবেন।

নিউ ইয়র্ক টাইমসের সম্প্রতি রিপোর্টে বলা হয়েছে যে, গ্রুবার এবং ক্রাউস বাইডেন প্রশাসনের সাম্প্রতিক ঘোষণায় অসন্তুষ্ট কারণ এফডিএ সঠিকভাবে তথ্য পর্যালোচনা করার আগেই আগামী মাস থেকে তারা কিছু আমেরিকানকে বুস্টার টীকা দেওয়ার ঘোষণা দেয়।

এফডিএ ১২ বছরের নীচে শিশুদের জন্য কোভিড-১৯ টিকা এবং প্রাপ্তবয়স্ক আমেরিকানদের জন্য ইতিমধ্যে অনুমোদিত বর্তমান ভ্যাকসিনগুলির বুস্টার টিকা দেওয়া হবে কিনা সে বিষয়ে অচিরেই সিদ্ধান্ত নেবে। গত মাসে এফডিএ এবং রোগ প্রতিরোধ ও নিরাময় কেন্দ্র উভয় সংস্থাই যারা দৈহিকভাবে দুর্বল তাদের জন্য ফাইজার বা মডার্নার তৃতীয় আরেকটি টিকা প্রদান সুপারিশ করেছে। ভোয়াবাংলা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের