শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

ইরানের হামলা রুখতে ইসরায়েলের পাশে যেসব দেশ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:০৯, ১৪ এপ্রিল ২০২৪

Google News
ইরানের হামলা রুখতে ইসরায়েলের পাশে যেসব দেশ

ইরানের হামলার বিপরীতে ইসরায়েল দাবি করেছে তারা বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ড্রোন আকাশে থাকতেই ধ্বংস করে ফেলছে। ইরানের এই হামলা রুখতে বেশ কয়েকটি দেশের সহায়তা পেয়েছে তারা। এই তালিকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জর্ডান রয়েছে।

গতকাল শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ছোড়ে ইরান।

তার আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলার পাল্টা জবাব দিতেই গতকালের হামলাটি ছিল বলে জানায় তেহরান।
এদিকে ইরানের হামলা শুরুর পর গতকাল শনিবার রাতে জেরুজালেমের আল-আকসা মসজিদের উপর রকেট উড়তেও দেখা যায়।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, গতকাল ইরানের হামলা শুরুর পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইরানের ছোড়া প্রায় সব কটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করতে ইসরায়েলকে সহায়তা করা হয়েছে।

অন্যদিকে হামলা ঠেকিয়েছে যুক্তরাজ্যের যুদ্ধবিমানও। সিরিয়ায় থাকা যুক্তরাজ্যের রয়েল এয়ারফোর্সের জঙ্গি বিমান ইরানের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ও ড্রোনের অনেকগুলো আকাশেই ধ্বংস করে দেওয়া হয়। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক আজ রোববার (১৪ এপ্রিল) জানান, ইরানের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ও ড্রোন লক্ষ্যভ্রষ্ট করতে একটি ‘আন্তর্জাতিক সমন্বিত প্রচেষ্টায়’ অংশ নিয়েছে যুক্তরাজ্য। এ জন্য ওই অঞ্চলে নতুন করে আরও বিমান পাঠিয়েছিল রয়েল এয়ারফোর্স।

ফ্রান্সও ইরানের হামলা থেকে ইসরায়েলের সুরক্ষায় কাজ করেছে বলে ইসরায়েলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন।

এক বিবৃতিতে জর্ডান জানিয়েছে, ইরানের হামলার পর তাদের আকাশসীমায় প্রবেশ করা ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলো থামিয়ে দেওয়া হয়েছে।

গতকাল গ্রিনিচ মান সময় রাত আটটার দিকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা জানায় ইরানের রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি)। ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের প্রথম কোনো সরাসরি হামলা ছিল এটি।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েল লক্ষ্য করে ইরান তিন শতাধিক কিলার ড্রোন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর মধ্যে বেশির ভাগ ক্ষেপণাস্ত্রই ইসরায়েলের আকাশসীমায় ঢোকার আগেই ধ্বংস করা হয়েছে।

যদিও ইসরায়েলের দক্ষিণাঞ্চলের একটি সামরিক ঘাঁটিসহ কয়েকটি জায়গা এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার অবকাঠামোগুলোয় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের