বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

Radio Today News

হাইতির নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন এরিয়েল হেনরি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৪, ২২ জুলাই ২০২১

হাইতির নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন এরিয়েল হেনরি

হাইতির নতুন প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি

হাইতির প্রেসিডেন্টের হত্যাকাণ্ডের দু সপ্তাহ পরে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন এরিয়েল হেনরি। শপথ নেবার পর তিনি দেশের বেহাল নিরাপত্তা ব্যবস্থা ও দীর্ঘ বিলম্বিত নির্বাচনকে সুসংগঠিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

৭ই জুলাই, প্রেসিডেন্ট জোভানেল ময়েস'র আততায়ীর হাতে নিহতের পর, সংঘাতপীড়িত দেশটির স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যে এরিয়েল হেনরিকে নতুন সরকারের প্রধান হিসাবে নিয়োগ করা হয়।

প্রয়াত প্রেসিডেন্ট ময়েস মৃত্যুর কয়েকদিন আগে যাকে মনোনীত করে যান। তাঁর শপথ গ্রহণকে দেশে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে এক বড় ধরণের পদক্ষেপ বলে ভাবা হচ্ছে, যেমনটি দাবি করেছেন বহু হাইতির জনগণ ও আন্তর্জাতিক সমাজ।

সশস্ত্র কমান্ডোদের হাতে নিহত হওয়ার পর ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লদ জোসেফ দেশে অবরোধ অবস্থার ঘোষণা দেন এবং বলেন যে, তিনিই ক্ষমতায় রয়েছেন। ফলে দরিদ্র এই ক্যারিবীয় দেশটিতে ক্ষমতার লড়াইয়ের সূচনা হয়।

মঙ্গলবার শপথ নেয়ার পর নতুন প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি ১ কোটি হাইতির জনগণের উদ্দেশ্যে বলেন, আমার অন্যতম অগ্রাধিকার বিষয় হবে দেশের শৃঙ্খলা ও নিরাপত্তা পুনর্প্রতিষ্ঠায় সর্বাত্মক পদক্ষেপ নিতে জনগণের প্রতি আশ্বাস পুনর্ব্যক্ত করা।

শপথ অনুষ্ঠান শেষে প্রয়াত প্রেসিডেন্টের প্রতি ভাষণ, সংগীত ও নৃত্যের মাধ্যমে ও সাদা ফুলের তোড়া দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

সূত্র: ভোয়াবাংলা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের