বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

মা ইলিশ রক্ষায় চাঁদপুর-বরিশালে অভিযান, গ্রেফতার ৫৯

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:০৬, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ২২:২১, ১৩ অক্টোবর ২০২১

মা ইলিশ রক্ষায় চাঁদপুর-বরিশালে অভিযান, গ্রেফতার ৫৯

প্রতীকী ছবি

নৌ পুলিশ চাঁদপুর ও বরিশাল এলাকায় অভিযান চালিয়ে পাঁচ কোটি মিটারের বেশি অবৈধ জাল ও ৩ হাজার ১শ ৫৫ কেজি মা ইলিশ উদ্ধার করছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৫৯ জনকে গ্রেফতার করা হয়েছে। নৌ পুলিশের এ অভিযান অব্যাহত আছে।

নৌ পুলিশ সদর দপ্তর থেকে জানা গেছে, মৎস সম্পদ রক্ষা করার জন্য নৌ পুলিশ  গত ৪ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ করা হবে।

অভিযানের  অংশ হিসেবে মৎস গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) নৌ পুলিশ মেঘনা ও পদ্মা নদীতে অভিযান চালিয়ে দুই কোটি ২২ লাখ তেত্রিশ হাজার দুইশত মিটার অবৈধ কারেণ্ট জাল জব্দ করেছে। যার মূল্য প্রায় ৬৬ কোটি ৭১ লাখ ৬০ হাজার টাকা। পাশাপাশি ২শ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়। অভিযানের সময় ১২টি নৌকা আটক করা হয়। 

অন্যদিকে নৌ পুলিশ বরিশাল অঞ্চল কর্তৃক মেঘনা ও এর বিভিন্ন শাখা নদীতে অভিযান পরিচালনা করে ৩ কোটি ৬২ লক্ষ ২৮ হাজার মিটার অবৈধ (কারেন্ট, দোয়ার, সিনথেটিক, চরঘেরা, বেহুন্দী) জাল জব্দ করা হয় ১১৯ কোটি ৩৩ লক্ষ ৮০ হাজার টাকা।

২ হাজার ৯৫৫ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য- ১৭,১৪,০০০(সতের লক্ষ চৌদ্দ হাজার) টাকা। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ৩৪ জন আসামী গ্রেফতার করে ৬টি পৃথক মামলা প্রদান করা হয় এবং ১৩৩ টি নৌকা আটক করা হয়। উদ্ধারকৃত ইলিশ মাছ স্থানীয় এতিমখানা এবং গরীব- দুঃখীদের মাঝে বিতরন করা হয়েছে। এদিকে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে, নৌকা ফাঁড়ির হেফাজতে রাখা হয়েছে এবং গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা প্রদান করা হয়েছে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের