রোববার,

২১ এপ্রিল ২০২৪,

৮ বৈশাখ ১৪৩১

রোববার,

২১ এপ্রিল ২০২৪,

৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

নখের হলদে ভাব দূর করার ঘরোয়া উপায়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:০৪, ২৩ মার্চ ২০২৩

Google News
নখের হলদে ভাব দূর করার ঘরোয়া উপায়

নখের হলদে ভাব দূর করার ঘরোয়া উপায়

নখের সৌন্দর্যের উপর অনেকটাই নির্ভর করে হাতের সৌন্দর্য। সুন্দর ও স্বাস্থ্যবান নখ যে কাউকে করে তোলে অনেক বেশি আকর্ষণীয়, ফ্যাশনেবল ও স্মার্ট। তাই নখের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত জরুরী। তবে অনেক সময় দেখা যায় অতিরিক্ত নেলপালিশের ব্যবহার অথবা নেইল আর্টের ব্যবহারের কারণে নখ হলদে হয়ে যাচ্ছে। এছাড়াও ঘরের কাজকর্মের কারণেও নখ হলদেটে হয়ে যেতে পারে।

তাই আজকে থাকলো ঘরোয়া কিছু উপায়ে নখের হলদে ভাব দূর করার উপায়:

রসুন

বিভিন্ন কারণে নক হলদে হয়ে যেতে পারে। এই সমস্যা দূর করতে কয়েকটি রসুনের কোয়া থেতলে নিয়ে তা নখের উপর ঘষতে হবে। তারপর দুই মিনিটের মত রেখে দিতে হবে। পরে একটি টিস্যু দিয়ে মুছে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত দুবার করলে ভালো ফল পাওয়া যাবে।

লেবুর রস

যেকোনো ধরনের দাগ তুলতে লেবুর ভূমিকা অনেক। নখের হলদে ভাব দূর করতে লেবুর রসে ১০ থেকে ১৫ মিনিট নখ ভিজিয়ে রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি কয়েকদিন করতে হবে। তাহলে নখের হলদে ভাব দূর হয়ে যাবে।

বেকিং সোডা

নখের হলতে ভাব দূর করার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ উপায় হল বেকিং সোডা। এক্ষেত্রে এক টেবিল চামচ বেকিং সোডার সাথে এক বা দুই চা চামচ অলিভ অয়েল ও এক চা চামচ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণটি নরম ব্রাশ দিয়ে নখের উপর আস্তে আস্তে ঘষতে হবে। ৫থেকে ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত একবার এটি করতে হবে।

সাদা টুথপেস্ট

সাদা টুথপেস্ট শুধু দাঁতই পরিষ্কার করে না নখের হলদে ভাবও দূর করে থাকে। এক্ষেত্রে নখের উপর অল্প করে সাদা টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে হালকা করে ঘষতে হবে। কিছু সময় পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি সপ্তাহে দুই তিনবার করলে এক মাসের মধ্যে নখের হলদে ভাব দূর হয়ে যাবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের