শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে তুমুল বিক্ষোভ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫১, ১৯ জুলাই ২০২১

আপডেট: ২০:১৩, ১৯ জুলাই ২০২১

Google News
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে তুমুল বিক্ষোভ

ছবি ইন্টারনেট

করোনা মহামারীতে অব্যবস্থাপনার অভিযোগে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচার পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ বিক্ষোভ হয়েছে ব্যাংককে। থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অবস্থানরত বিক্ষোভকারীদের ঠেকাতে টিয়ার গ্যাস, জলকামান এবং রাবার বুলেট ছুঁড়েছে থাই পুলিশ। রোববার ওই বিক্ষোভে এক হাজারেরও বেশি প্রতিবাদকারী অংশ নিয়েছিল। বার্তা সংস্থা রয়টার্সের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে ভয়েস অব আমেরিকার বাংলা সার্ভিস।

খবরে বলা হয়- বিক্ষোভকারীদের অনেকেই করোনাভাইরাসের মৃত্যুর জন্য প্রতীকী কফিন বহন করে। করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড মাত্রায় বৃদ্ধি পাওয়ায় তারা প্রধানমন্ত্রী ও তাঁর সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করেন।

বিক্ষুব্ধরা জানান, পরিস্থিতি সামলানোর ক্ষেত্রে সরকারের ভূমিকা ছিল খুবই নাজুক এবং আমরা যদি কিছু না করি তবে কোনো পরিবর্তন হবে না।

এর আগে, গণতন্ত্রের স্মৃতিস্তম্ভ থেকে সরকারী আবাসন পর্যন্ত রাস্তা অবরুদ্ধ করে কাঁটাতারের ব্যারিকেড স্থাপন করে স্থানীয় কর্তৃপক্ষ। বিক্ষোভকারীরা এই ব্যারিকেড ভাঙ্গার চেষ্টা করলে পুলিশ তাতে বাঁধা দেয় এবং অনেককেই আটক করে। থাইল্যান্ডে চলতি সপ্তাহান্তে দেশজুড়ে যে বিক্ষোভ হয়েছে এমনটি গত কয়েক বছরের মধ্যে দেখা যায়নি।

আটক হওয়া বেশিরভাগ বিক্ষোভকারী নেতাকে পরে জামিনে মুক্তি দেওয়া হয়। এদের মধ্যে অনেকেই গত মাসে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিল।

এদিকে থাইল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড মাত্রায় বৃদ্ধি পাওয়ায় দেশটিতে বিধিনিষেধ আরো বাড়ানো হয়েছে। এর আওতায় রাত্রীকালীন কারফিউ এবং ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে। ফলে পাঁচ জনের বেশি লোকের সমাগম হলে, সর্বোচ্চ দুই বছরের জেল অথবা ৪০,০০০ বাথ পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

রোববার দেশটিতে নতুন করে ১১ হাজার ৩৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। একই সময়ে ১০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে থাইল্যান্ডে মোট ৪ লাখ ৩ হাজার ৩৮৬ জন আক্রান্ত এবং ৩ হাজার ৩৪১ জনের মৃত্যু হয়েছে।

ডেল্টা ও আলফা ভ্যারিয়ন্টের কারণে এপ্রিল থেকে থাইল্যান্ডে করোনায় বেশি মৃত্যু ও আক্রান্তের ঘটনা ঘটেছে। বর্তমানে মারাত্মক প্রাদুর্ভাবের সঙ্গে লড়াই করছে দেশটি।

পুলিশ রবিবারের প্রতিবাদে যোগ না দেওয়ার জন্য জনগণকে অনুরোধ করে বলেছে, এতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি আরো বাড়বে এবং সেইসাথে যারা আইন লঙ্ঘন ও অশান্তি সৃষ্টি করবে তাদের জন্য ভয়াবহ শাস্তির হুঁশিয়ারি দেয়া হয়েছে।

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের