শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

আজ বিশ্ব দুগ্ধ দিবস

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:১২, ১ জুন ২০২৩

Google News
আজ বিশ্ব দুগ্ধ দিবস

আজ বিশ্ব দুগ্ধ দিবস

আজ বৃহস্পতিবার (১ জুন), বিশ্ব দুগ্ধ দিবস। সারাদেশে ‘টেকসই দুগ্ধ শিল্প: সুস্থ মানুষ, সবুজ পৃথিবী’-এ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০০১ সালে এই দিনটিকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব ও উপকারিতা তুলে ধরাসহ দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ এবং দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত করতে  বিশ্বব্যাপী প্রতিবছর দিবসটি উদযাপিত হয়ে আসছে।

এই দিবসটি উদযাপনকে সামনে রেখে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহায়তায় প্রাণিসম্পদ অধিদপ্তর বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে।

এ উপলক্ষে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজন করা হয়েছে বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানের। এই অনুষ্ঠানের মাধ্যমে চারটি ক্যাটাগরিতে দেশের দুগ্ধ খাতের ৪১ জন সফল খামারি ও উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হবে।

দিবসটি উপলক্ষে আজ সকাল ৯টায় কেন্দ্রীয়ভাবে একটি র‍্যালি আয়োজন করা হয়েছে। এছাড়াও কয়েকটি বেসরকারি উদ্যোক্তাদের সহায়তায় ঢাকার উল্লেখযোগ্য দশটি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম পরিচালনা করা হবে।

এ ক্ষেত্রে সহযোগিতা প্রদান করবে  যে প্রতিষ্ঠানগুলো -প্রাণ ডেইরি, আকিজ ডেইরি, মিল্ক ভিটা, ব্রাক ডেইরিসহ রংপুর ডেইরি। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ছাড়াও প্রাণিসম্পদ অধিদপ্তর ও প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ প্রাণিসম্পদ খাতের বিজ্ঞানী-গবেষক, খামারি উদ্যোক্তা এবং গণমাধ্যমকর্মীরা সারা দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

জানা গেছে ঢাকার বাইরেও প্রকল্পের আওতাভুক্ত ৬১টি জেলায় বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উপলক্ষে নেওয়া হয়েছে নানামুখী সব কর্মসূচি। নির্বাচিত প্রাথমিক বিদ্যালয় এবং এতিমখানার শিশুদের দুধ খাওয়ানো, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা,  র‍্যালি ছাড়াও সভা ইত্যাদি আয়োজন করা হচ্ছে।

বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উদযাপন এবং ডেইরি আইকন ২০২২ সেলিব্রেশন উপলক্ষে প্রকাশ করা হয়েছে নির্বাচিত আইকনদের নিয়ে একটি সচিত্র প্রতিবেদন পুস্তক আকারে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের