শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

প্রস্তাবিত বাজেটে ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৯, ১ জুন ২০২৩

Google News
প্রস্তাবিত বাজেটে ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ সালের জন্য বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন। প্রস্তাবিত এ বাজেটে ঘাটতির পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের ৫ দশমিক ২ শতাংশ।

নানামুখী চাপের মধ্যে দাঁড়িয়েই বৃহস্পতিবার দেশের ইতিহাসে সবচেয়ে বড় অংকের মোট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার বেলা তিনটা ২ মিনিটে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন।

প্রস্তাবিত এ বাজেটে আয় ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকাই জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে সংগ্রহ করা হবে। বাকি ৭০ হাজার কোটি টাকা অন্য উৎস থেকে সংগ্রহের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এই হিসাবে মোট ঘাটতি দাঁড়িয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। এর আগে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

এর আগে সকালে গুলশানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজেট হবে গরিববান্ধব, অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা থাকবে।=নির্বাচনের বছরের এই বাজেটের মূল চ্যালেঞ্জ মূল্যস্ফীতির লাগাম টেনে ধরা। গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা।

 

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের