মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

Radio Today News

উপজেলা চেয়ারম্যানদের ইউএনও’র মতো নিরাপত্তা দিতে হাইকোর্টের আদেশ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৮:০১, ১৭ সেপ্টেম্বর ২০২১

উপজেলা চেয়ারম্যানদের ইউএনও’র মতো নিরাপত্তা দিতে হাইকোর্টের আদেশ

উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) মতোই উপজেলা পরিষদের চেয়ারম্যানকে নিরাপত্তা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে উপজেলা পরিষদ ভবনে থাকা সাইনবোর্ডে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের পরিবর্তে উপজেলা পরিষদ কার্যালয় লিখতে নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

রিট আবেদনকারী পক্ষের আইনজীবী এডভোকেট সাইফুল্লাহ মামুন গতকাল এ আদেশের তথ্য জানিয়েছেন। তিনি জানান, গত ৭ সেপ্টেম্বর এ আদেশ দেন হাইকোর্ট। পটুয়াখালীর দশমিনা উপজেলা চেয়ারম্যান মো: আব্দুল আজিজসহ তিনজন উপজেলা চেয়ারম্যানের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়েছে।

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, এডভোকেট সাইফুল্লাহ মামুন ও ড. মহিউদ্দিন মো: আলামিন।

রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে উপজেলা পরিষদ আইন ১৯৯৮ এর ধারা ১৩(ক), ১৩(খ) ও ১৩(গ) কেনো অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। সরকারকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ড. মহিউদ্দিন মো: আলামিন বলেন, চলতি বছরের ১৫ জুন উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করে উপজেলা নির্বাহী অফিসারদের ক্ষমতা দেওয়ার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করা হয়। বিচারপতিদের স্বাক্ষরের পর সে আদেশের লিখিত অনুলিপি প্রকাশ হলো।

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের