রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

Radio Today News

লবিস্ট নিয়োগ কোনো অবৈধ কাজ নয়: সংসদে রুমিন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:৩২, ২৩ জানুয়ারি ২০২২

আপডেট: ০৮:৩০, ২৪ জানুয়ারি ২০২২

লবিস্ট নিয়োগ কোনো অবৈধ কাজ নয়: সংসদে রুমিন

ফাইল ছবি

বিদেশে লবিস্ট নিয়োগ কোনো অবৈধ কাজ নয় বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা।

রোববার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে তিনি বলেন, সরকার লবিস্ট নিয়োগ করেও নিষেধাজ্ঞা ঠেকাতে পারেনি।

একই অধিবেশনে বিএনপি ও জাতীয় পার্টির দুজন সংসদ সদস্য মন্তব্য করেন, যারাই লবিস্ট নিয়োগ করুক, তা নিয়ে সরকারের সুস্পষ্ট ব্যাখ্যা থাকা উচিত। এ ইস্যুকে জনগণের সামনে তুলে ধরতে আগামী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতির দাবি জানান বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ।

যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়ে গত কিছুদিন থেকে বিএনপি ও আওয়ামী লীগ দু'দলই দোষারোপ করছে একে অপরকে। ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি এমন দাবি করে বিএনপির লবিস্ট নিয়োগের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশকে দেওয়া মার্কিন সহায়তা ও অনুদান পুনঃমূল্যায়নের বিষয়টিকে উসকে দেওয়া।

এবার সংসদ অধিবেশনে দলটির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, লবিস্ট নিয়োগ কোনো অবৈধ কাজ নয়। তার দাবি, আওয়ামী লীগই লবিস্ট নিয়োগ করেছে কিন্তু তারপরও নিষেধাজ্ঞা ঠেকাতে পারেনি।

সরকার দীর্ঘদিন ধরেই জনগণের করের কোটি কোটি টাকা খরচ করে যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্ম পুষছে বলে অভিযোগ করে বিএনপির সংরক্ষিত নারী আসনের এমপি রুমিন ফারহানা বলেন, বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্রে লবিং শিখিয়েছে আওয়ামী লীগ। এ দেশের রাজনীতিতে লবিস্ট কালচারের শুভসূচনা হয়েছে দলটির হাত ধরে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ অ্যালক্যাড অ্যান্ড ফে নামের লবিং প্রতিষ্ঠানকে সাড়ে ১২ লাখ ডলারের (১০ কোটি টাকার বেশি) বেশি দিয়েছে।

রুমিন বলেন, পররাষ্ট্রমন্ত্রীসহ আর সব মন্ত্রী প্রথমে খুব কড়া ভাষায় আমেরিকাকে আক্রমণ করলেও এখন গলার স্বর নিচু। এখন নিজেদের সমস্যা খতিয়ে দেখার আলাপ হচ্ছে। প্রয়োজনে লবিস্ট, ল ফার্ম নিয়োগের কথা হচ্ছে। মজার ব্যাপার হচ্ছে লবিস্ট ফার্ম নিয়োগ কোনো নতুন বিষয় নয়। জনগণের করের কোটি কোটি টাকা খরচ করে দীর্ঘদিন ধরেই আমেরিকায় লবিস্ট ফার্ম পুষছে সরকার।

বিএনপির অপর এক সংসদ সদস্য হারুনুর রশিদ বলেন, আগামী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রীকে এই ইস্যুর সঠিক ব্যাখ্যা দিতে হবে। তার মতে বিএনপি, আওয়ামী লীগ বা সরকার যেই লবিস্ট নিয়োগ করুক না কেন সেটির কারণ এবং উদ্দেশ্য জাতির জানার অধিকার রয়েছে।

অধিবেশনে জাতীয় পার্টির মহাসচিব বলেন, সার্বিক বিষয়টি নিয়ে সরকারের বিবৃতি দেওয়া উচিত।

সরকারের কর্মকাণ্ডকে বিতর্কিত করতে বিএনপি এবং সরকারের কর্মকাণ্ডের বৈধতা দিতে আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছে বলে বিতর্ক চলছে রাজনীতির মাঠে।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের