বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

বিলুপ্তির পথে পুতুল খেলা

আজহারুল ইসলাম রাকিব, লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২:৪৯, ২১ ডিসেম্বর ২০২১

Google News
বিলুপ্তির পথে পুতুল খেলা

ফাইল ছবি

“এতটুকু তারে ঘরে এনেছিনু সোনার মতন মুখ, পুতুলের বিয়ে ভেঙে গেল বলে কেঁদে ভাসাইত বুক।।” - মধুর এই ঐতিহ্যের সুর এখন যেন শুধুই ইতিহাস। প্রকৃতি থেকে বিচ্ছিন্ন করে তোলা প্রযুক্তি শিশুদের করে তুলছে একে অপরের থেকে বিচ্ছিন্ন। আধুনিকতার ছোঁয়ায় তাই এখন বিলুপ্তির পথে গ্রাম বাংলার কিশোর-কিশোরীদের জনপ্রিয় পুতুল খেলা। 

যেখানে পুতুল খেলার মতো বিভিন্ন ঐতিহ্যবাহী খেলাগুলো শেখায় পারস্পারিক সহমর্মিতা, বন্ধুত্ব, মানবিক সম্পর্কের গভীরতা, সেখানে নতুন উদ্ভাবনের যান্ত্রিকতা কেড়ে নিচ্ছে শিশুদের একে অপরের সাথে যোগাযোগের আবেগ। শিশুরা হয়ে উঠছে ভিডিও গেমের যুদ্ধের মতো সংঘর্ষপ্রবণ। তারা বেড়ে উঠছে ভার্চুয়াল জগতের কৃত্তিম মানুষের মতো রোবটসদৃশ।

পুতুলের বর-কনে, সখা, সখিদের জায়গায় শিশুদের হাতে এখন স্মার্ট ফোন, কম্পিউটার, টেলিভিশনের রিমোট। যেগুলো হয়ে উঠছে মাদকের মতো আসক্তিময়। শহরের অবস্থা আরও ভয়াবহ, শিশুরা সঙ্গী পাচ্ছে না, খেলার মাঠ পাচ্ছে না। সংকীর্ণ ঘরে মনও হয়ে উঠছে সংকীর্ণ হয়ে।

ইচিং বিচিং, ওপেন টু বাইস্কোপ, পুতুল খেলা, কড়ি খেলা, কানামাছি, লাঠি খেলা, কাবাডি, কুতকুত, গোল্লাছুট, বউচি, জব্বারের বলীখেলা, টোপাভাতি, ডাংগুলি, দাড়িয়াবান্ধা, নুনতা খেলা, ফুল টোকা, বাঘ ছাগল খেলা, মার্বেল খেলা, মোরগ লড়াই, লাটিম, লুডু, ষোল গুটি, এক্কাদোক্কা, ঘুড়ি উড়ানো, পানিঝুপ্পা, গোলাপ-টগর, রুমাল চুরি ইত্যাদি নামসমূহ শিহরণ জাগানোর মতো খেলার নাম। এদের মধ্যে পুতুল খেলা একটি উল্লেখযোগ্য নাম।

এ খেলা গ্রাম বাংলার শিশুদের কাছে অন্যতম জনপ্রিয় খেলা। এটি সাধারনত মেয়েরা বেশি খেলে থাকে। বাংলার সর্বত্রই পুতুল খেলা সমান জনপ্রিয়। পুতুল খেলেনি এমন মেয়ে বাংলায় নেই বললেই চলে। বর্তমানে পুতুল শৌখিন মানুষের সংগ্রহেরও বস্তু।

গ্রামবাংলার বিভিন্ন মেলায় যেমন বৈশাখী মেলা, রথের মেলা, শিবরাত্রি, দশহারার মেলা, পৌষ সংত্রুান্তি ও নানা পাবর্ণে হরেক রকমের পুতুল পাওয়া যেত, এখন প্রায় শুধু প্লাস্টিকের পুতুলের চল হয়েছে।

অবুঝ আতিথেয়তার খেলায় মেতে উঠে গ্রামের সহজ সরল শিশুরা। কল্পনা থেকে বাস্তবতায় রূপ দেওয়ার প্রতিভাই হচ্ছে পুতুলের বিয়ে খেলা। সাধারণত কোমল হাতের স্পর্শে দর্জির কাছ থেকে টুকরা কাপড় দিয়ে বা কলা গাছের ডোগোল দিয়ে তৈরি করে ছেলে-মেয়ে, বর-কনের মতো হরেক রকম পুতুল।

রান্না-বান্না, সন্তান লালন-পালন, মেয়ে পুতুলের সাথে ছেলে পুতুলের বিয়ে ইত্যাদি নানা বিষয়ের অভিনয় করে খেলা হয় পুতুল খেলা। আসলে পুতুল খেলার মধ্যে পুরো সংসারের একটা প্রতিচ্ছবি ফুটে ওঠে। কিন্তু বর্তমান বিভিন্ন অ্যান্ড্রোয়েড ও কম্পিউটার গেমসগুলো অ্যাকশনের নামে জন্ম দিচ্ছে বিধ্বংসী চিন্তাধারার। এতোটা সময় ধরে এর মধ্যে ডুবে শিশুরা ভুলেই যায় বাস্তব পৃথিবীর বিধান।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের