শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

Radio Today News

রমজান মাসে মুমিন বান্দাদের যেসব গুণাবলী অর্জন করতে হয়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:৫০, ২৬ মার্চ ২০২৩

Google News
রমজান মাসে মুমিন বান্দাদের যেসব গুণাবলী অর্জন করতে হয়

রমজান মাসে মুমিন বান্দাদের যেসব গুণাবলী অর্জন করতে হয়

রমজান মাস মুসলিম বান্দাদের জন্য জীবনের শ্রেষ্ঠ সময়। পবিত্র রমজানকে রহমতের বারিধারার মাস হিসেবে পরিগণিত করা হয়। রমজান মাস জুড়েই প্রত্যেক মুমিন বান্দাদের উচিত বেশি বেশি ইবাদত বন্দেগীতে মশগুল থাকা। আজকের আলোচনায় আমরা জানবো রমজান মাসে অর্জন করা এমন কিছু গুণও গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে।

চলুন তাহলে জেনে আসা যাক রমজান মাসে কোন গুন গুলো একজন মুমিন বান্দাদের ওপেন করা উচিত :

১. কোরআন মাজিদের নাযিল হওয়ার মাস হল এই পবিত্র রমজান মাস। তাই এই রমজান মাসে বিশুদ্ধভাবে কোরআন তেলাওয়াত করা এবং কোরআন শিক্ষা করা এমন কি কুরআনের আলোকে নিজেদের চরিত্র গঠন করা একজন মুমিন বান্দার কাজ। হাশরের ময়দানে বান্দার মুক্তির জন্য কোরআন এবং রোজার ভূমিকা থাকবে সবচেয়ে বেশি।

এর আলোকে এক হাদিস হতে বর্ণিত, নবীজি (সা.) বলেন কোরআন ও রোজা আল্লাহতালার কাছে সুপারিশ করবে। রোজা বলবে আমি তাকে দিনের বেলা পানাহার ও মনের খায়েশাত মেটানো থেকে বিরত রেখেছিলাম। কোরআন বলবে আমি তাকে রাতের ঘুম থেকে বিরত রেখেছিলাম। অতএব আমাদের সুপারিশ কবুল করুন। তখন আল্লাহতালা সুপারিশ কবুল করে নিবেন। (মুসনাদে আহমোদ )

২. পবিত্র রমজান মাসকে ধৈর্য ধারণ করার মাস হিসেবেও আখ্যায়িত করা হয়। কারণ এই মাসে বান্দাগন রোজা রেখে আল্লাহর সন্তূষ্টির জন্য সকল পানাহার থেকে নিজেকে অব্যাহতি রাখে।

এর আলোকে এক হাদীস হতে বর্ণিত আবু হুরায়রা রাদিয়াল্লাহ আনহু বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমাদের কেউ যেন রোজা পালনের দিন অশ্লীলতায় লিপ্ত না হয় এবং ঝগড়া-বিবাদ না করে। যদি কেউ তাকে গালি দেয় অথবা তার সঙ্গে ঝগড়া করে তাহলে সে যেন বলে আমি একজন রোজাদার। (বুখারী ১৯০৪)

৩. রমজান মাসে ধনী গরীব সবাই এক স্তরে মিশে যায়। কারণ এই মাসে তারাবির নামাজ পড়তে মসজিদে সকলে একত্রিত হয়। এর মাধ্যমে একে অন্যের সঙ্গে ঐক্য ও ভ্রাতৃত্ব তার সৃষ্টি হয়। এই ভ্রাতৃত্ববোধ মুসলমানদের জন্য সৃষ্টিকর্তার দেওয়া অনুগ্রহ ও আশীর্বাদ স্বরূপ।

এই আলোকে এক হাদিস হতে বর্ণিত, তোমরা সকলে আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধরো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহকে স্মরণ করো তোমরা পরস্পর শত্রু ছিলে এবং তিনি তোমাদের হৃদয়ের প্রীতির সঞ্চার করেন।  তার অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে তোমরা অগ্নিকুণ্ডের প্রান্ত ছিলে আল্লাহ তা থেকে তোমাদের রক্ষা করেছেন।এভাবে আল্লাহ তোমাদের জন্য তার নিদর্শন সুস্পষ্ট ভাবে বিবৃত করেন। যাতে তোমরা সৎ পথ লাভ করতে পারো। (সূরা আল ইমরান ১০৩ )

বিশ্বের সকল মুসলিম বান্দাদের উচিত রমজান মাসে নিজেদের চরিত্রগুলোকে আরো পরিশুদ্ধ করা কোরআনের আলোকে। এমনকি এই পবিত্র মাসে বেশি বেশি ইবাদত বন্দেগি করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা।

মহান রাব্বুল আলামিন বিশেষ সকল মুসলিম উম্মাহকে কোরআনের আলোকে নিজেদের জীবন শোধরানোর এবং পবিত্র রমজান মাসে সকল খারাপ কাজগুলো থেকে নিজেকে বিরত রাখার তৌফিক দান করুন।
(আমিন )

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের