শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

স্পাইওয়্যার ঠেকাতে সফটওয়্যার আপডেট করলো অ্যাপল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:২৯, ১৪ সেপ্টেম্বর ২০২১

স্পাইওয়্যার ঠেকাতে সফটওয়্যার আপডেট করলো অ্যাপল

অ্যাপল আইফোনের জন্য তার সফ্টওয়্যার আপডেট করেছে একটি জটিল দুর্বলতা মোকাবেলার জন্য। যা স্বাধীন গবেষকরা বলেছেন যে, কুখ্যাত নজরদারি সফ্টওয়্যার দ্বারা সৌদি কর্মীর গুপ্তচরবৃত্তি করা হয়েছে।

ইউনিভার্সিটি অফ টরন্টোর সিটিজেন ল্যাবের গবেষকরা বলেছেন যে, সফটওয়্যারটি ফেব্রুয়ারি মাস থেকে ব্যবহার করা হচ্ছে এবং এটি ব্যবহার করা হয়েছে পেগাসাসকে, ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার যা বিভিন্ন দেশে সাংবাদিক এবং মানবাধিকার সমর্থকদের উপর নজরদারি করার জন্য ব্যবহৃত হয়েছে।

সিটিজেন ল্যাব জানায়, অ্যাপল (এএপিএল) সোমবার যে জরুরী আপডেটটি প্রকাশ করেছে তা আইমেসেজ সফটওয়্যারের মধ্যে একটি গর্ত সৃষ্টি করে যা ব্যবহারকারীর ফোনে অনুপ্রবেশের অনুমতি দেয়। সিটিজেন ল্যাব জানিয়েছে, সৌদি কর্মী নাম প্রকাশে অনিচ্ছুক। অ্যাপল দুর্বলতা খুঁজে বের করার জন্য সিটিজেন ল্যাব গবেষকদের কৃতিত্ব দিয়েছে।

অ্যাপল সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড আর্কিটেকচারের প্রধান ইভান ক্রস্টিচ এক বিবৃতিতে বলেছেন, "বর্ণিত হামলার মতো আক্রমণগুলি অত্যন্ত পরিশীলিত, বিকাশের জন্য কয়েক মিলিয়ন ডলার খরচ হয়, প্রায়শই একটি ছোট শেলফ লাইফ থাকে এবং এটি নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করতে ব্যবহৃত হয়।"

ক্রস্টিচ বলেছিলেন যে, অ্যাপল দ্রুত একটি সফটওয়্যার ফিক্সের মাধ্যমে সমস্যাটির সমাধান করেছে এবং দুর্বলতা "আমাদের ব্যবহারকারীদের বিপুল সংখ্যাগরিষ্ঠের জন্য হুমকি নয়।"

তবুও, নিরাপত্তা বিশেষজ্ঞরা সুরক্ষার জন্য ব্যবহারকারীদের তাদের মোবাইল ডিভাইস আপডেট করতে উৎসাহিত করেছেন।

এক বিবৃতিতে, এনএসও গ্রুপ এই অভিযোগের সুরাহা দেয়নি, শুধু বলেছে, "এনএসও গ্রুপ সন্ত্রাস ও অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাপী গোয়েন্দা এবং আইন প্রয়োগকারী সংস্থাকে জীবন রক্ষাকারী প্রযুক্তি প্রদান অব্যাহত রাখবে।"

সংস্থাটি পূর্বে বলেছে যে, তার সফ্টওয়্যার শুধু সন্ত্রাস দমন এবং আইন প্রয়োগের উদ্দেশ্যে পরীক্ষিত গ্রাহকদের কাছে বিক্রি করা হয়।

গবেষকরা অবশ্য বলছেন যে, তারা একাধিক ঘটনা খুঁজে পেয়েছেন যেখানে স্পাইওয়্যারটি ভিন্নমতাবলম্বী বা সাংবাদিকদের উপর স্থাপন করা হয়েছিল। ২০১৯ সালে সিটিজেন ল্যাব বিশ্লেষকরা অভিযোগ করেছিলেন যে, একজন নিহত মেক্সিকান সাংবাদিকের স্ত্রীর মোবাইল ফোনে পেগাসাস ব্যবহার করা হয়েছিল। সিএনএন

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের