বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

শিশু-কিশোরদের ক্ষতিকর কন্টেন্ট থেকে দূরে সরিয়ে রাখবে ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৩:৫২, ১১ অক্টোবর ২০২১

শিশু-কিশোরদের ক্ষতিকর কন্টেন্ট থেকে দূরে সরিয়ে রাখবে ফেসবুক

ফাইল ছবি

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক শিশুদের ক্ষতি করে এমন সাক্ষ্য দেওয়ার পর এবার যেসব ফিচার শিশুদের কল্যাণের জন্য অনুকূল নয় সেগুলো বাদ দেওয়াসহ বেশ কয়েকটি নতুন ফিচার চালু করবে।

জানা গেছে, এরইমধ্যে কিশোর-কিশোরীদের ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম ব্যবহার করায় বিরতি নিতে বলা হয়েছে এবং বারবার একই বিষয়বস্তুর দিকে নজর দিলে সেগুলো থেকে তাদের সড়ানোর কিছু ফিচার চালু করা হচ্ছে।

এদিকে মেনলো পার্ক ও ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ফেসবুক শিশু-কিশোরদের জন্য ঐচ্ছিক ভিত্তিতে একটি নতুন নিয়ন্ত্রণ চালু করার পরিকল্পনা করছে। যাতে অভিভাবকরা তাদের কিশোর-কিশোরীরা অনলাইনে কী করছে তা তদারকি করতে পারে।

ফেসবুকের এসব নিয়ন্ত্রণের কথা তুলে ধরে সিএনএন’র ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ এবং এবিসি’র ‘এই সপ্তাহে জর্জ স্টিফানোপলোস’সহ বিভিন্ন রোববারের নিউজ শোতে ঘুরে ফেসবুকের অ্যালগরিদম ব্যবহার এবং ৬ জানুয়ারীর ক্যাপিটল রায়টের আগে ক্ষতিকারক ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার ভূমিকা নিয়ে জেরার মুখে পড়েন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ।

‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ এ ডানা বাশকে ক্লেগ বলেন, “আমরা আমাদের পণ্যগুলিকে উন্নত করার জন্য ক্রমাগত পুনরাবৃত্তি করছি। যাতে আমাদের পণ্যগুলি নিরাপদ এবং ব্যবহার উপভোগ্য হয়।”

উল্লেখ্য, গত মাসের শেষের দিকে ফেসবুক ঘোষণা করেছিল, এটি তার ইনস্টাগ্রাম ফর কিডস প্রকল্পে কাজ বন্ধ করছে। কিন্তু সমালোচকরা বলছেন যে, এই পরিকল্পনার বিস্তারিত বিবরণ নেই এবং তারা সন্দেহ করছে যে নতুন বৈশিষ্ট্যগুলি কার্যকর হবে।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের