বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

র‌্যাংকিং কোন দলের শক্তির পরিচয় দেয় না, বড় প্রমাণ অস্ট্রেলিয়া

মোসকায়েত মাশরেক, বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১০, ৯ অক্টোবর ২০২১

আপডেট: ১৫:০২, ১১ অক্টোবর ২০২১

র‌্যাংকিং কোন দলের শক্তির পরিচয় দেয় না, বড় প্রমাণ অস্ট্রেলিয়া

ফাইল ছবি

ক্রিকেট বিশ্বের পরাক্রমশীল অস্ট্রেলিয়া পাঁচবার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপার স্বাদ পায়নি কখনোই। ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করনে এ যাবত দলটির সেরা সাফল্য একবার রানার্সআপ হওয়া। টি-টোয়েন্টি বিশ্ব র‌্যাংকিং দলটির অবস্থান ৭ নম্বরে।

বিশ্বের প্রাচীনতম দল হিসেবে ইংল্যান্ডের সাথে যুগ্মভাবে পরিচিতি রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। ১৮৭৭ সালে দলটি সর্বপ্রথম টেস্ট ক্রিকেটে অংশ নেয়। ক্রিকেট বিশ্বে পরাক্রমশালী যে কয়টি দলের নাম উচ্চারিত হয় তারমধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। ওয়ানডে ক্রিকেটে দলটি ৭ বার ফাইনালে উঠে এবং সর্বোচ্চ ৫ বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। পাশাপাশি দলটি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে দুইবার।

ওয়ানডে আর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে উজ্জল অস্ট্রেলিয়া টি-টোয়েন্টিতে অনেকটাই ফ্যাকাশে। সেই ২০০৭ সাল থেকে টু-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিলেও একবার শিরোপার স্বাদ নিতে পারেনি দলটি। তবে অস্ট্রেলিয়া ২০১০ সালে একবার ফাইনালে উঠে রানার্স-আপ হয়।

র‌্যাংকিং যে দলের শক্তির সঠিক পরিচয় দেয় না, তার বড় প্রমাণ ক্রিকেট অস্ট্রেলিয়া। কাগজে কলমে টি-টোয়েন্টিতে বিশ্ব র‌্যাংকিং-এ দলটির অবস্থান বাংলাদেশেরও পরে। যে দলটিতে অধিনায়ক আ্যারন ফিঞ্চসহ অধিনায়ক প্যাট কামিন্স, পাশাপাশি দলের সদস্য হিসেবে থাকবেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, গ্ল্যান ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, ম্যাথুওয়েড, মার্কাস স্টয়নিস, অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা, জজ হ্যাজলউড, মিচেল সুইপসন ও জশ ইংলিশের মত তারকা ক্রিকেটার।

ক্রিকেট অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের প্রতিটি সদস্যই বিশ্ব ক্রিকেটে একেকজন তারকা। বিশ্বে যেখানেই ঘরোয়া টি-টোয়েন্টি হোক না কেন অস্ট্রেলিয়ান তারকাদের ডাক পড়বেই। উচ্চ পারিশ্রমিকে সেসব টুর্নামেন্টে অংশ নিয়ে বেশিরভাগ ক্ষেত্রে কর্তৃপক্ষের আস্থার প্রতিদান দিচ্ছেন তারা।

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্টিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ হাতে গোনা যে কয়টি দলের শিরোপা জেতার সম্ভাবনা রয়েছে তার মধ্যে অজিরা অন্যতম। আগামী ২৩শে অক্টোবর ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করনে অস্ট্রেলিয়া শিরোপার মিশন শুরু করবে আবুধাবিতে দক্ষিণ অফ্রিকার বিরুদ্ধে মাঠে নামার মধ্য দিয়ে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের