শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

আবারও বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন শিবলী রুবাইয়াত

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৮, ৬ এপ্রিল ২০২৪

Google News
আবারও বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন শিবলী রুবাইয়াত

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে আরও চার বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পাচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম। এছাড়া বিএসইসিতে আরও চারজন কমিশনার নিয়োগ পাচ্ছেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(১) অনুসারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একজন চেয়ারম্যান এবং চারজন কমিশনারের সমন্বয়ে গঠিত (সংলাপ-১)। বর্তমানে একজন চেয়ারম্যান এবং চারজন কমিশনার কর্মরত রয়েছেন (সংলাপ-২)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৩১ মার্চ অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। শিগগিরই এ নিয়ে প্রজ্ঞাপন জারি হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর জন্য দেওয়ার জন্য সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়, চলতি মেয়াদে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলামের দায়িত্ব শেষ হচ্ছে ১৬ মে। তিনি ২০২০ সালের ১৭ মে এই পদে নিয়োগ পেয়েছিলেন। নতুন মেয়াদে তার নিয়োগ সম্পন্ন হলে ১৭ মে থেকে চেয়ারম্যান পদে চার বছরের জন্য আবার দায়িত্ব পালন করবেন তিনি।

সারসংক্ষেপে আরও বলা হয়েছে, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলামের বয়স আগামী ১৬ মে ২০২৪ তারিখে ৫৬ বছর চার মাস ১৫ দিন হবে। তার বয়স ৬৫ বছর পূর্ণ হতে চার বছরের বেশি সময় আছে। সেই অনুযায়ী তিনি আরেকটি মেয়াদে চার বছরের জন্য পুনঃনিয়োগের যোগ্য। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন অনুযায়ী আগামী ১৭ মে ২০২৪ তারিখ থেকে পরবর্তী চার বছরের জন্য আরও একটি মেয়াদে বিএসইসি চেয়ারম্যান হিসেবে তাকে চুক্তিভিত্তিক পুনঃনিয়োগ দেওয়া যেতে পারে। তার পুনঃনিয়োগের শর্ত ও বেতন-ভাতাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের