সোমবার,

২৯ এপ্রিল ২০২৪,

১৬ বৈশাখ ১৪৩১

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪,

১৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

নড়াইলে ৪ দিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন

ফরহাদ খান, নড়াইল প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪১, ১২ অক্টোবর ২০২৩

Google News
নড়াইলে ৪ দিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন

নড়াইলে ৪ দিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন হয়েছে

নড়াইলের সুলতান মঞ্চে চারদিনব্যাপী সুলতান উৎসব শুরু হয়েছে। এস এম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশনের উদ্যোগে বুধবার (১১ অক্টোবর) সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।  

এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন-নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলাম, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা সভাপতি মলয় কুন্ডু, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু, এস এম সুলতান বেঙ্গল আর্ট কলেজের সাবেক অধ্যক্ষ অনাদী বৈরাগী।

চারদিনের উৎসবে বিভিন্ন রকম স্টল বসেছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় সুলতান মঞ্চে পরিবেশিত হবে নাটক ও সঙ্গীতসহ নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিকে, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে অসুস্থ অবস্থায় মৃত্যুবরণ করেন। জন্মভূমি নড়াইলের কুড়িগ্রামে তাকে শায়িত করা হয়।  ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন এসএম সুলতান।

চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে ১৯৮২ সালে ‘একুশে পদক’, ১৯৮৪ সালে ‘রেসিডেন্ট আর্টিস্ট’ ১৯৮৬ সালে ‘বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা’ এবং ১৯৯৩ সালে ‘স্বাধীনতা পদক’ পেয়েছেন। এছাড়াও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের