শনিবার,

২৭ জুলাই ২০২৪,

১২ শ্রাবণ ১৪৩১

শনিবার,

২৭ জুলাই ২০২৪,

১২ শ্রাবণ ১৪৩১

Radio Today News

`হিট ওয়েভ` কতদিন থাকতে পারে জানালো আবহাওয়া অফিস

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫৪, ১৭ মে ২০২৪

Google News
`হিট ওয়েভ` কতদিন থাকতে পারে জানালো আবহাওয়া অফিস

সারাদেশে চলমান তাপপ্রবাহ ও গরম শুক্র (১৭ মে) এবং শনিবার‌ (১৮ মে) অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর পরের দিন অর্থাৎ রবিবার থেকে বৃষ্টি বেড়ে আবার তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, ‘বৃহস্পতিবার সারা দেশেই তাপপ্রবাহ ছিল। শুক্রবার বৃষ্টিপাতের এলাকা কিছুটা বাড়তে পারে। তবে তা তাপমাত্রায় তেমন প্রভাব ফেলবে না। তবে রবিবার (১৯ মে) থেকে বৃষ্টিপাত বাড়বে। এদিন দেশের কিছু অঞ্চল থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সোমবার সারা দেশেই কমবেশি বৃষ্টি হতে পারে। এদিন মোটামুটি সারাদেশ থেকেই তাপপ্রবাহ অনেকটা প্রশমিত হতে পারে।

মাসের শেষের দিকে বৃষ্টিপাত কমে আবার তাপপ্রবাহ ফিরে আসার ক্ষীণ আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি। এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগের কিছু জেলা ছাড়া প্রায় সারাদেশেই তাপপ্রবাহ ছিল। আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দেশের সব বিভাগের ওপর দিয়ে মৃদু (৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে গেছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আগের দিনের তুলনায় সারাদেশে তাপমাত্রা গড়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অঞ্চলভেদে ৫ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে, ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দিনাজপুর, নীলফামারী ও কুড়িগ্রামেও সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের তুলনায় বেড়েছে ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিন সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সামান্য বাড়তে পারে রাতের তাপমাত্রা। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। রবিবার থেকে সারাদেশে কমবে তাপমাত্রা।

আবহাওয়া অফিস আরও জানায়, শনিবার ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। তবে রবিবার থেকে বাড়তে পারে বৃষ্টিপাতের এলাকা ও পরিমাণ। এদিন ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের