শনিবার,

২৭ জুলাই ২০২৪,

১২ শ্রাবণ ১৪৩১

শনিবার,

২৭ জুলাই ২০২৪,

১২ শ্রাবণ ১৪৩১

Radio Today News

দুপুরের মধ্যে ১৭ জেলায় ৮০ কি.মি. বেগে ঝড়ের আশঙ্কা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:২৩, ২৮ মে ২০২৪

Google News
দুপুরের মধ্যে ১৭ জেলায় ৮০ কি.মি. বেগে ঝড়ের আশঙ্কা

ঢাকাসহ দেশের ১৭ অঞ্চলের ওপর দিয়ে রাত ১টার মধ্যে ৬০-৮০ কিলোমিটার বেগে বজ্র-বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সোমবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অফিস জানায়, রাত ১টার মধ্যে রংপুর, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব/পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় রিমাল রোববার বাংলাদেশের উপকূলে আঘাত হানে। এর প্রভাবে সোমবার সারা সন্ধ্যা ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে। আর এই সময় ঢাকায় বৃষ্টি রেকর্ড হয়েছে ১৫১ মিলিমিটার।

প্রবল ঘুর্ণিঝড়ে রূপ নেয়ার পর সোমবার সকাল সাতটার মধ্যে সাগর থেকে পুরোপুরি স্থলভাগে উঠে আসে রিমাল। উপকূল আঘাত করেই কিছুটা দুর্বল হয়ে এটি সাধারণ ঘূর্ণিঝড় হিসেবে খুলনা অঞ্চলে তাণ্ডব চালাতে শুরু করে।

উপকূল অতিক্রমের সময় রোববার সন্ধ্যায় খেপুপাড়ায় ঘণ্টায় সর্বোচ্চ ১১১ কিলোমিটার গতিতে ঝড়ো বাতাস বয়ে যায়। কিন্তু এদিন সকাল নটার পর ঘূর্ণিঝড়টি আরও দুর্বল হয়ে শক্তি হারিয়ে স্থল নিম্নচাপে রূপ নেয় বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান।

আবহাওয়ার পূর্বাভাস দেয়া উইন্ডি ডটকম দেখাচ্ছে, রিমালের কেন্দ্র ভারতের সুন্দরবন অংশের উপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এরপর সাতক্ষীরা, যশোর, মাগুরা, ফরিদপুর, মানিকগঞ্জ হয়ে টাঙ্গাইল ঢাকা, ময়মনসিংহ হয়ে সিলেট দিয়ে ভারতে আসামে চলে যাবে।

রিমাল পুরোপুরি বিলীন হবে আসামের রাজধানী গুয়াহাটি থেকে আরো ৩৫০ কিলোমিটার উত্তর-পূর্বের চা নগরী ডিব্রুগড়ে গিয়ে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের