বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

কেমন আছেন শতবর্ষী রাণী দ্বিতীয় এলিজাবেথ?

আবিদ আজম

প্রকাশিত: ২১:৪০, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:১৬, ১৪ অক্টোবর ২০২১

১৯৫২ সালে নিজের মাত্র ২৬ বছর বয়সে সিংহাসনে বসার পর কেটে গেছে সুদীর্ঘ ৬৯ বছর। এর মধ্যে ১৪ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ১৩ জন মার্কিন প্রেসিডেন্টের নেতৃত্ব প্রত্যক্ষ করেছে বিশ্ব। দুনিয়ার হাজারো উল্লেখযোগ্য ঘটনার স্রোতের সাথে তাল মিলিয়ে কালে কালে রানীর বয়স এখন ৯৫। কে তিনি? রাণী দ্বিতীয় এলিজাবেথ। যুক্তরাজ্যসহ কমনওয়েলথভুক্ত আরও ১৫টি রাষ্ট্রের শতবর্ষী এই রাণীর খবরাবর নিয়ে বিশ্ব মিডিয়া সরব থাকবে, সেটাই তো স্বাভাবিক।

আসল খবরে যাবার আগে আরেকটি তথ্য স্মরণে আনা যাক। চলতি বছরের এপ্রিলে রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে বাকিংহাম প্যালেসে প্রয়াত হন। স্বামীর মৃত্যু তাঁর জীবনসঙ্গীনীর কাছে কতটা শোকের, বেদনার সে কথা বুঝিয়ে বলবার কিছু নেই। এলিজাবেথ রাণী হওয়ার ৫ বছর আগে ১৯৪৭ সালে তার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন প্রিন্স ফিলিপ।

এবার আসল প্রসঙ্গ। গেল মঙ্গলবার ওয়েস্টমিনস্টার অ্যাবের দ্য রয়্যাল ব্রিটিশ লিজিয়নের শতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রানী এলিজাবেথ। অনুষ্ঠান চলাকালে নিজের শারীরিক অসুস্থতার কথা রাজকীয় অতিথিদের কাছে বিনীতভাবে জানান, ১৯২৬ সালে জন্ম নেয়া এলিজাবেথ। সে সময় অসুস্থতা বোধ করায় কিছুক্ষণ পর তিনি অনুষ্ঠানস্থল ত্যাগ করেন। 

প্রিন্সেস ডায়ানার শাশুড়ির ফ্যাশন সচেতনতার কথা কে না জানে? সম্প্রতি রাজকীয় ওই অনুষ্ঠানে রানী এলিজাবেথ ছিলেন নীল পোশাক, কালো গ্লাভস পরিহিত। এসময় হাতে রাজকীয় হ্যান্ডব্যাগটিও লক্ষ্য করা যায়। রাণী বলে কথা!

বার্তাসংস্থা এনস্টারস এক প্রতিবেদনে জানায়, সবকিছুই যখন স্বাভাবিক চলছিলো তখন ভক্তরা লক্ষ্য করেন লাঠিতে ভর করে হাটছেন রানী। এর আগের বছরগুলোয় খুব কমই হয়েছে যে তিনি লাঠিতে ভর করে হাটছেন। কেবল তখনই তিনি এটা করেছেন যখন তিনি শারীরিকভাবে অসুস্থ বোধ করেছেন।

ব্রিটেনের গণমাধ্যম এক্সপ্রেস ইউকে তাদের প্রতিবেদনে জানিয়েছে, চলাফেরায় স্বাচ্ছন্দ পেতেই রানী তার হাতের রাজকীয় লাঠিটি ব্যবহার করে থাকেন। এর মাধ্যমে তিনি হাটার সময় শরীরের ভারসাম্য রক্ষা করেন। সর্বশেষ ২০০৩ সালে ডান পায়ের হাঁটুতে অপারেশনের পর তাকে এমন অবস্থায় দেখা যায়। সে সময় রানীর ৪৫ মিনিটের ওই অপারেশনটি সম্পন্ন করেন অর্থোপেডিক সার্জন ডক্টর রজার্স ভিকার্স। 

রানীর সিংহাসনে আরোহনের ৭০ বছর প্লাটিনাম জুবিলি উদযাপনের ঠিক আগ মুহূর্তে তাঁর এই অসুস্থতা বোধ করার খবরে কিছুটা হলেও ভাবনায় পড়েছেন যুক্তরাজ্যসহ বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা তাঁর ভক্ত-অনুরাগীরা। এ খবর শিরোনাম হয়েছে বিশ্বের নামীদামী সব গণমাধ্যমেও।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের