বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

মটরশুঁটির নানা উপকারিতা

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৫৮, ২০ জানুয়ারি ২০২৩

মটরশুঁটির নানা উপকারিতা

সংগৃহিত ছবি

মটরশুঁটি  শীতের সকলের পছন্দের তালিকার একটি সবজি। মটরশুটি আমরা অনেকেই কাঁচা অবস্থায়ও খেয়ে থাকি। মটরশুটি আমরা যে  ভাবেই খায় না কেন এর পুষ্টি গুনাগুন কোনভাবেই কমতি নেই। মটরশুটি মূলত প্রোটিন ফাইবার এবং পুষ্টিগুন সমৃদ্ধ একটি ভরপুর শস্যদানা। এছাড়াও এই শস্যদানাটিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেলন সমৃদ্ধ। যার উপস্থিতির কারণে শরীরে ক্যান্সারের ঝুঁকি হ্রাস, হোমোসাইস্টাইন লেভেল হ্রাস এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

চলুন তাহলে জেনে আসি মটরশুঁটির কিছু উপকারিতা সম্পর্কে :

১. ভিটামিনের উৎস হিসেবে মটরশুঁটি একটি উৎকৃষ্ট উপাদান হিসেবে বিবেচিত। কারণ এই শস্যদানাটিতে ভিটামিন বি, এ, সি, কে এসব বিদ্যমান। তাই এটি শরীরের বিভিন্ন ভিটামিনের ঘাটতি পূরণে বিশেষ সহায়ক।

২. এছাড়াও মটরশুঁটিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট পাকস্থলীর ক্যান্সার সারাতে বিশেষভাবে ভূমিকা পালন করে থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় এই শীতে মটরশুঁটি রাখা কার্যকরী।

৩. শুধু তাই নয় মটরশুটিতে রয়েছে আমিষ ও শর্করা যার ফলে শরীরের ক্লান্তি দূরীকরণে এটি বিশেষভাবে সহায়ক। এছাড়াও এতে উপস্থিত সকল উপাদান সমূহ শরীরের হাড় মজবুত করন, কোষ্ঠকাঠিন্য দূরীকরণ, এবং বাতের ব্যথা সারাতে দারুন ভাবে কার্যকরী।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের