শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

কেক বানাতে গিয়ে কিছুতেই দোকানের মত ফোলেনা ? জেনে নিন ভুলগুলো ।

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৩, ২২ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:৩৫, ২২ সেপ্টেম্বর ২০২২

কেক বানাতে গিয়ে কিছুতেই দোকানের মত ফোলেনা ? জেনে নিন ভুলগুলো ।

নেটমাধ্যমে রেসিপি দেখে অনেকেই বাড়িতে কেক বানাতে চেষ্টা করেন। কিন্তু দোকানের মত সেই কেক কিছুতেই ফোলেনা। আসলে বেশ কিছু খামতির কারণে এমনটা হয়। কখনও ভুল পাত্রের ব্যবহার, কখনও তাপমাত্রার হেরফের, কখনও আবার গোলমাল হয়ে যায় উপাদানের অনুপাতে। এই ভুলগুলিই মূলত কেক বানাতে গিয়ে অনেকের হয়ে থাকে।তবে কয়েকটি সাধারণ নিয়ম মেনে চলতে পারলে আপনি হয়ে উঠতে পারবেন বেকিংয়ে পারদর্শী। 

সঠিক অনুপাতে সব উপকরণ ব্যবহার করা বেকিংয়ের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তখনই দোকানের মত ফুলবেনা যদি উপকরণের মাত্রা এ দিক থেকে ও দিক হয়। পরিমাণের চেয়ে মাখন বা তেল বেশি হয়ে গেলে কেকের মিশ্রণ পাতলা হয়ে যায়। আবার যদি ময়দা বেশি হয়ে যায় সেক্ষেত্রেও কেক শক্ত হয়ে যাবে। আপনার যদি বেকিংয়ের শখ থাকে তাহলে উপকরণ মাপার ' বেকিং কিট' কিনে নিতে হবে। তাহলে পরিমাণ কম বেশি হবার সম্ভাবনা থাকবেনা। 

কেক ফোলার জন্য বেকিংয়ের সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো বেকিং সোডা ও বেকিং পাউডার। এই দুই উপাদানের পরিমাণ সঠিক না হলে কেক একদমই ফুলবেনা।   খেয়াল রাখতে হবে উপাদান গুলোর ডেট ওভার হয়ে গেছে কিনা।

কেক ফোলাতে চেলে চিনি ও মাখনের সঠিক মিশ্রণ খুবই গুরুত্বপূর্ণ। বেশ কিছুটা সময় ধরে মিশ্রণটি ফেটাতে হবে, যেন মিশ্রণে দানা না থাকে। মিশ্রণ ভালোভাবে মোলায়েম হলে তবেই কেক দারূনভাবে ফুলবে।

ডিম কখনও ফ্রিজ থেকে বের করেই কেকে দেওয়া যাবে না। কিছুক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রেখে তবেই ডিমের ব্যবহার করা উচিত। অনেকে মনে করেন বেশি ডিম দিলে কেক ভালো ফুলবে। কিন্তু এটা ঠিক নয়। বিভিন্ন ধরনের কেকে বিভিন্নভাবে ডিমের ব্যবহার হয়। তাই কেক বানানোর আগে রেসিপিটি পড়ে ভালো করে বুঝে নিতে হবে। 

যারা ওভেনে কেক বানাতে চান তাদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো ওভেনটি ' প্রি হিট' করে নেওয়া। আর যারা প্রেশার কুকারে কেক বানাতে চান তারাও আগে কুকারটি গরম করে নিতে ভুলবেন না।

এছাড়া কতক্ষণ কোন তাপমাত্রায় ব্রেক করবেন রেসিপি ভেদে সেটাও কিন্তু পৃথক হয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের