রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৫ মাঘ ১৪২৯

রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৫ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

চীনের পরমাণু কর্মসূচিতে ভীত হয়ে পড়েছে পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ৩০ নভেম্বর ২০২২

চীনের পরমাণু কর্মসূচিতে ভীত হয়ে পড়েছে পেন্টাগন

চীনের পরমাণু কর্মসূচিতে এক রকমের ভীত হয়ে পড়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। মার্কিন সেনা সদরদপ্তর বলেছে, চীন তার পরমাণু অস্ত্র তৈরির সক্ষমতা দ্রুত গতিতে বাড়াচ্ছে এবং ২০৩৫ সাল নাগাদ দেশটির পরমাণু অস্ত্রের সংখ্যা বর্তমানের চেয়ে প্রায় চার গুণ হবে। তখন আমেরিকার চেয়ে চীনের পরমাণু অস্ত্রের সংখ্যার ব্যবধান অনেক কমে যাবে।

পেটাগন বলেছে, আগামী এক দশকে চীন তার পরমাণু অস্ত্র আধুনিকীকরণ, বৈচিত্রকরণ এবং বিস্তৃতকরণ প্রক্রিয়ায় অনেক এগিয়ে যাবে। চীনের সামরিক শক্তি সম্পর্কে পেন্টাগনের তৈরি করা বার্ষিক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। রিপোর্ট বলছে, এক দশক আগে চীন যতটা বিস্তৃত পরিসরে এবং আধুনিক প্রযুক্তি নিয়ে পরমাণু অস্ত্র তৈরি করেছে তার চেয়ে অনেক বেশি উন্নত এবং অগ্রগামী প্রযুক্তি নিয়ে এখন কাজ করছে।

বেইজিংয়র হাতে বর্তমানে ৪০০ পরমাণু ওয়ারহেড রয়েছে বলে পেন্টাগন জানিয়েছে। এর আগে এই সংখ্যা ৩৫০ বলে জানিয়েছিল। পেন্টাগন বলছে, চীন বর্তমানে যে গতিতে পরমাণু অস্ত্র তৈরি করছে তাতে ১০ বছর পরে গিয়ে তার ভাণ্ডারে আরো এক হাজার পরমাণু ওয়ারহেড যুক্ত হবে এবং ২০৩৫ সাল নাগাদ মোট পরমাণু অস্ত্রের সংখ্যা দেড় হাজারে দাঁড়াবে। আমেরিকার হাতে বর্তমানে ৩,৭৫০টি সক্রিয় পরমাণু ওয়ারহেড রয়েছে এবং মোট পরমাণু অস্ত্রের সংখ্যা পাঁচ হাজার।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের