রোববার,

০১ অক্টোবর ২০২৩,

১৬ আশ্বিন ১৪৩০

রোববার,

০১ অক্টোবর ২০২৩,

১৬ আশ্বিন ১৪৩০

Radio Today News

হলিউডে ধর্মঘট; আটকে গেল যে সব বিগ বাজেটের একাধিক সিনেমা!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ১৭ জুলাই ২০২৩

Google News
হলিউডে ধর্মঘট; আটকে গেল যে সব বিগ বাজেটের একাধিক সিনেমা!

যুক্তরাষ্ট্রের অভিনেতা-অভিনেত্রীদের সংগঠন দ্য স্ক্রিন অ্যাক্টরস গিল্ড ও আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস (স্যাগ-অ্যাফট্রা) অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দিয়েছে। ১৯৮০ সালের পর ১৩ জুলাই চার দশকের মধ্যে প্রথমবারের মতো এ ধরনের ধর্মঘটের ডাক দিল স্যাগ-অ্যাফট্রা। এটা হলিউডকে নানাভাবে ক্ষতিগ্রস্ত করবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যেই হলিউডের বড় তিনটি ফ্রাঞ্চাইজির শুটিং বন্ধ ঘোষণা করা হয়েছে।

শুটিং বন্ধ হয়ে যাওয়া সিনেমাগুলোর তালিকায় রয়েছে ‘মিশন : ইম্পসিবল-৮’, ‘ডেডপুল-৩’ ও ‘ভেনম-৩’। একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মার্ভেল স্টুডিওর পক্ষ থেকে স্টুডিও প্রধান কেভিন ফেইজ এবং সহসভাপতি লুই ডি এসপোসিটো সিনেমা তিনটির কার্যক্রম বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

যেখানে বলা হয়, ‘স্যাগ-অ্যাফট্রার ধর্মঘটের সিদ্ধান্ত অত্যন্ত হতাশাজনক। আমরা স্টুডিও মালিক ও স্ট্রিমিং কোম্পানিগুলোর সংগঠন অ্যালায়েন্স অব মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রসিডচারসের সব নেতাকর্মীর সঙ্গে বসব। এই বিষয়ে সবার দ্রুত একটি সিদ্ধান্তে পৌঁছানো দরকার বলে আমরা মনে করি। কর্মীদের দাবির প্রতি আমাদের পূর্ণ সমর্থন রেখেই এই সমাধান হবে বলে আমরা তাদের আশ্বাস দিচ্ছি।

তাই তাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে মার্ভেল আপাতত আসন্ন সিক্যুয়েল সিনেমা ডেডপুল ৩ ও ভেনম ৩-এর শুটিং বন্ধ করেছে। নতুন সিদ্ধান্তের পর এই সিনেমাগুলোর শুটিং আবার শুরু করা হবে। এ ছাড়া প্যারামাউন্ট পিকচারস তাদের মিশন : ইম্পসিবল-৮ শুটিং ও বন্ধ করে দিয়েছে।’

তবে আসন্ন সময়গুলোতে সিনেমা মুক্তির উপর ধর্মঘটের তাৎক্ষণিক প্রভাব পড়বে না, কারণ অনেক চলচ্চিত্র ইতিমধ্যেই তাদের শুটিং সম্পন্ন করেছে। তবে আগামী বছর যেগুলো আসছে, সেগুলো এই ধর্মঘটের আওতায় পড়তে যাচ্ছে। যার মধ্যে ‘অ্যাভাটার ৩ এবং ৪’, গ্ল্যাডিয়েটর সিক্যুয়েল, ‘মুফাসা : দ্য লায়ন কিং’-এর মতো চলচ্চিত্রও রয়েছে।

স্যাগ-অ্যাফট্রার আগে গত মে মাসে ‍স্টুডিও মালিক ও স্ট্রিমিং কোম্পানিগুলোর বিরুদ্ধে প্রায় অভিন্ন দাবিতে ধর্মঘটে যান হলিউডের স্ক্রিপ্ট রাইটাররা। রাইটার্স গিল্ড অব আমেরিকার এই ধর্মঘট এখনও চলছে।

উল্লেখ্য, ১৯৬০ সালের পর এই প্রথম আন্দোলনে নামল হলিউডের অভিনেতাদের সংগঠন। আজ থেকে ৬৩ বছর আগেও একবার হলিউড অভিনেতারা আন্দোলনে নেমেছিলেন। সে সময় যৌথভাবে ধর্মঘটে গিয়েছিলেন অভিনেতা-অভিনেত্রী ও লেখকরা। তখনকার দিনের চেয়ে বর্তমানের সংকট আরও গভীর ও জটিল।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের