মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

Radio Today News

ওড়িশায় ইতিহাস গড়লেন মুসলিম তরুণী সোফিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১৬, ৯ জুন ২০২৪

Google News
ওড়িশায় ইতিহাস গড়লেন মুসলিম তরুণী সোফিয়া

ভারতের ওড়িশায় ইতিহাস গড়েছেন কংগ্রেসের প্রার্থী সোফিয়া ফিরদৌস। ওড়িশার বারাবতী-কটক কেন্দ্রে প্রথম মুসলিম নারী বিধায়ক (এমএলএ) নির্বাচিত হয়েছেন তিনি। বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে আট হাজার এক ভোটের ব্যবধানে পরাজিত করেন তিনি।

সোফিয়ার বয়স ৩২ বছর।

তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম। তিনি একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার জেরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে সোফিয়াকে মনোনয়ন দেয় কংগ্রেস।

২০২৩ সালের কনফেডারেশন্স অব রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (ক্রেডাই) ভুবনেশ্বর চ্যাপ্টারের সভাপতি নির্বাচিত হন সোফিয়া। এই সংগঠনের নারী শাখার পূর্ব জোনের সমন্বয়ক হিসেবেও কাজ করেছেন তিনি।

এ ছাড়া ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের (সিআইআই) ভুবনেশ্বর চ্যাপ্টারের কো-চেয়ার এবং আইএনডব্লিউইসি’র কোর মেম্বার ছিলেন সোফিয়া। বিশিষ্ট শিল্পপতি শেখ মিরাজ উল হককে বিয়ে করেছেন তিনি।

ভুবনেশ্বরের কেআইআইটি ইউনিভার্সিটির আওতাধীন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন সোফিয়া। এরপর ম্যানেজমেন্ট নিয়ে উচ্চতর পড়াশোনা করেছেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের