শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

ডেঙ্গু নাকি করোনা- কিভাবে বুঝবেন?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪১, ২৮ আগস্ট ২০২১

ডেঙ্গু নাকি করোনা- কিভাবে বুঝবেন?

প্রতীকী ছবি

দেশে করোনার ভয়াবহতার মধ্যেই দিন দিন বেড়ে চলেছে ডেঙ্গু। নিয়মিত হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে। এদিকে ডেঙ্গু ও করোনার উপসর্গ অনেকটা একরকম হওয়ায় অনেকেই জ্বরে আক্রান্ত হলে ডেঙ্গু নাকি করোনা তা বুঝতে পারছেন না। ফলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসায় চ্যালেঞ্জ দেখা দিচ্ছে।

ন্যাশনাল সেন্টার অফ বায়োটেকনোলজি ইনফরমেশনের প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, করোনা ও ডেঙ্গুর ক্ষেত্রে একই ধরনের লক্ষণ দেখা গেছে। আবার করোনা, ডেঙ্গু ও ম্যালেরিয়ার লক্ষণগুলো একটি অন্যটির সঙ্গে জড়িয়ে থাকে। যার ফলে রোগ নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ও ডেঙ্গু রোগগুলোর লক্ষণ প্রায় একইরকম। যেমন ডায়রিয়া, বমি, মাথা থা, জ্বর, গাঁটে ব্যথা। দুটো রোগেই উচ্চ তাপমাত্রার জ্বর হয়। তবে করোনায় ফ্লু এর উপসর্গ বেশি থাকে। যেমন, নাক দিয়ে সর্দি বের হওয়া, কাশি, গলাব্যাথা, সর্দি, শ্বাসকষ্ট, গন্ধ না পাওয়া, পেটে ব্যাথা, বমি এবং ডায়রিয়া। অপরদিকে হঠাৎ করেই বেশি জ্বর, বমি, শরীরে প্রচণ্ড ব্যথা, গা গোলানো, র‌্যাশ ইত্যাদি ডেঙ্গুর সাধারণ লক্ষণ।

এই সময়ে সচেতন থাকার কোনও বিকল্প নেই। তাছাড়া কিছু সতর্কতা মাথায় রাখতে হবে। দুই থেকে তিন দিনের ভেতরে জ্বর না কমলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বয়স্ক ব্যক্তি এবং শিশুদের মধ্যে এই লক্ষণগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি।

প্রথমে রোগ নির্ণয় এবং এরপর বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই ওষুধ খেতে হবে। চিকিৎসকের পরামর্শ না নিয়ে ওষুধ খাওয়া একেবারেই উচিৎ নয়।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের