সোমবার,

২২ জুলাই ২০২৪,

৬ শ্রাবণ ১৪৩১

সোমবার,

২২ জুলাই ২০২৪,

৬ শ্রাবণ ১৪৩১

Radio Today News

কোন তিন উপায়ে ফ্রিজের বিদ্যুৎ বিল উঠবে কম?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৯, ৪ মে ২০২৩

Google News
কোন তিন উপায়ে ফ্রিজের বিদ্যুৎ বিল উঠবে কম?

যে তিন উপায়ে সারাদিন ফ্রিজ চলার পরও বিদ্যুৎ বিল উঠবে কম

বাসায় ফিরে ঠান্ডা পানি খাওয়া হোক অথবা শাক-সবজি বা ফলমূল ভালো রাখার ক্ষেত্রেই হোক ফ্রিজের ভূমিকা অনবদ্য। কিন্তু ফ্রিজ ব্যবহারেও এসির মত বিদ্যুতের বিল ওঠে বেশি। দিনের ২৪ ঘন্টা জুড়েই ফ্রিজ চলার কারণে বিদ্যুৎ বিল দেখে চোখ ওঠে কপালে। কিন্তু তাই বলে তো আর ফ্রিজ বন্ধ রাখা যায় না। তাই আজকে আমরা জানবো কিভাবে ফ্রিজ ব্যবহার করলে বিল কম আসবে।

ফ্রিজের তাপমাত্রা ঠিক করুন প্রয়োজন অনুযায়ী

ফ্রিজের তাপমাত্রা ঠিক করা উচিত আবহাওয়া ও প্রয়োজন অনুযায়ী। কারণ শীত আর গরমে ফ্রিজের তাপমাত্রা কখনোই একই হবে না। যেমন গরমে ফ্রিজের তাপমাত্রা অনেকটাই বাড়িয়ে রাখা যেতে পারে। তবে মাঝেমধ্যে ফ্রিজ যখন ঠান্ডা হয়ে যায় তখন কিছুক্ষণের জন্য ফ্রিজ বন্ধ করে রেখে দেওয়া যেতে পারে। তাতে খাবার দাবার নষ্ট হওয়ার সম্ভাবনাও থাকে না।

ফ্রিজের দরজা কখনোই খোলা রাখা যাবে না

অনেকেই রয়েছেন প্রয়োজনীয় জিনিস বের করে নেয়ার পরেও ফ্রিজের দরজা বন্ধ করতে ভুলে যান।  ফলে ফ্রিজের ভিতরে ঠান্ডা বেরিয়ে গিয়ে কম্প্রেসারের উপর চাপ ফেলে। কারণ ফ্রিজ নিজেকে ঠান্ডা রাখার জন্য বাড়তি বিদ্যুৎ খরচ করে। তাই ফ্রিজের দরজা কখনোই খোলা রাখা ঠিক না।

ফ্রিজ খালি রাখা যাবে না

ফ্রিজের ভিতরে জায়গা ফাঁকা থাকার কারণে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতাও ফ্রিজের কমে যায়। তাই ফ্রিজ কখনোই খালি অবস্থায় চালু রাখা ঠিক না। এতে করে বিল বেশি ওঠে। তাই ফ্রিজে পর্যাপ্ত পরিমাণে খাবার রাখা উচিত। এবং খাবার রাখার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ফ্রিজের ভেতরে বাতাস চলাচল করতে পারে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের