শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

‘দেশের ইতিহাসে অতীতের কোনো নির্বাচনেই সবগুলো দল অংশ নেয়নি’

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:২৬, ২৯ মার্চ ২০২৩

Google News
‘দেশের ইতিহাসে অতীতের কোনো নির্বাচনেই সবগুলো দল অংশ নেয়নি’

দেশের বড় বড় রাজনৈতিক দলগুলো অংশ না নিলে নির্বাচনকে পুরোপুরি অংশগ্রহণমূলক বলা যাবে না বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। এ সময় তিনি আরও বলেন, দেশের ইতিহাসে অতীতের কোনো নির্বাচনেই সবগুলো দল অংশ নেয়নি। 

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে আজ বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণ নিয়েও কথা বলেন।

মো. আলমগীর জানান, ইসির প্রকাশিত খসড়া সীমানার ওপরে ১৮৬টি আবেদন পড়েছে। এর মধ্যে ১২৬টি আবেদনে বর্তমান সীমানায় পরিবর্তন দাবি করা হয়েছে। বাকি ৬০টি আবেদনে বর্তমান সীমানা বহাল রাখতে বলা হয়েছে।

তিনি আরও জানান, সবগুলো আবেদন নিয়েই ইসি শুনানির আয়োজন করবে। তবে এই শুনানি ঈদের আগে না পরে হবে- তা এখনই বলা যাচ্ছে না।

আগামী সংসদ নির্বাচনে সবগুলো দল অংশ নিলে নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যাবে মন্তব্য করে কমিশনার আলমগীর বলেন, বাস্তবতা হলো, দেশের ইতিহাসে যতগুলো নির্বাচন হয়েছে কোনো নির্বাচনেই সব দল অংশ নেয়নি।

তিনি বলেন, ১৯৭০ সালের নির্বাচনে কিন্তু সব দল অংশ নেয়নি। কিছু কিছু দল সেই নির্বাচনের বিপক্ষে অবস্থান নিয়েছিল। কাজেই এক-দুইটা রাজনৈতিক দল অংশ না নিলেই নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি- এটা বলা যাবে না। তবে এটাও ঠিক যে, বড় রাজনৈতিক দলগুলো অংশ না নিলে পুরোপুরি অংশগ্রহণমূলক নির্বাচন বলা যাবে না।

বিএনপি চিঠির জবাব না দিলে কমিশনের পরবর্তী পদক্ষেপ কী হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন সভায় আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের