রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৩, ২৪ নভেম্বর ২০২২

আপডেট: ১৯:১১, ২৪ নভেম্বর ২০২২

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

চলতি নভেম্বর মাসের শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপানে দ্বিপাক্ষিক সফরে যাবার কথা থাকলেও তা আপাতত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর এক হোটেলে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুনকের সাথে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

আগামী ২৯ নভেম্বরে দ্বিপক্ষীয় সফরে টোকিও যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়পশনে (আইওআরএ) যোগ দিতে আসা জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুনকের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শাসমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বৈঠকের পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর আপাতত স্থগিতের কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, নতুন তারিখ শিগগিরই ঘোষণা করা হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে সব বিষয়ে আলোচনা হয়েছে। হলি আর্টিজানের সময়ে বাংলাদেশের ভূমিকার জন্য জাপান কৃতজ্ঞতা প্রকাশ করেছে। এ সময়ে জঙ্গিবাদ দমনে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরা হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানান, দ্বিপাক্ষিক বেশ কিছু চুক্তি ও সমঝোতা সংক্রান্ত কাজ এখন শেষ হয়নি বলে প্রধানমন্ত্রীর জাপান সফর আপাতত হচ্ছে না।

বৈঠক শেষে শাহরিয়ার আলম জানান, রোহিঙ্গা ইস্যুতে জাপানের শক্ত সমর্থন চায় বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরের প্রস্তুতি নিয়ে এখনও ঢাকা-টোকিও কাজ চলছে বলে জানান ঢাকা সফররত জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুনকে। দ্রুতই সে নতুন তারিখ ঘোষণা করে হবে জানান তিনি।

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুনকে বলেন, 'একটি নতুন তারিখে সফরটি হবে। দুই দেশ এটা নিয়ে কাজ করছে। কেননা এ ধরনের উচ্চ পর্যায়ের সফর দুটি দেশের পারস্পরিক সম্পর্ককে অনেক দূরে এগিয়ে নেয়।'

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের