শনিবার,

২৫ মে ২০২৪,

১১ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

২৫ মে ২০২৪,

১১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

হজ প্যাকেজের বিমান ভাড়া কমাতে প্রধানমন্ত্রীকে চিঠি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:২১, ৫ নভেম্বর ২০২৩

Google News
হজ প্যাকেজের বিমান ভাড়া কমাতে প্রধানমন্ত্রীকে চিঠি

আগামী বছরের জন্য ঘোষিত হজ প্যাকেজের হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর চিঠি দিয়েছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

রোববার (৫ নভেম্বর) প্রধানমন্ত্রী বরাবর এ চিঠিতে বলা হয়েছে, আপনার সরাসরি দিকনির্দেশনা ও প্রত্যক্ষ তত্ত্বাবধানে বাংলাদেশের হজ ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন এসেছে এবং বিগত বছরগুলোতে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা সৌদি সরকারের কাছেও প্রশংসিত হয়েছে।

চিঠিতে আগামী বছরের জন্য হজের বিমান ভাড়া ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে হাব বলেছে, নির্ধারিত ভাড়া বিগত বছর থেকে ২ হাজার ৯৯৭ টাকা কম হলেও, বিভিন্ন বিষয়াদি বিবেচনায় আরও কমানো সম্ভব। যেহেতু বিমান একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান, তাই তাদের একক কর্তৃত্বে ভাড়া নির্ধারণ যথাযথ হয়নি বলে হাব কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ মনে করে। চিঠিতে আরও বলা হয়, বর্তমানে এয়ারলাইনসগুলো প্রায় ৭৫ হাজার টাকায় ঢাকা-জেদ্দা-ঢাকা রিটার্ন টিকেট বিক্রি করছে এবং প্রায় ২০ শতাংশ আসন খালি রেখে ফ্লাইট পরিচালনা করছে। তবে হজের সময় প্রায় শতভাগ যাত্রী নিয়ে ফ্লাইট গমন করে। এ ছাড়া খালি ফিরতি ফ্লাইটের পরিচালনা ব্যয়ও কম মন্তব্য করে বলা হয়েছে। এ ছাড়া সাধারণ ফ্লাইটের বিপণন ও সিস্টেম পরিচালনায় অতিরিক্ত ব্যয় করতে হয়, যা হজের ফ্লাইটে করতে হয় না। সে হিসাবে, হজ ফ্লাইটের সর্বোচ্চ বিমান ভাড়া ১ লাখ ৫০ হাজার টাকা হতে পারতো বলে দাবি করেছে হাব।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের