বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

ছবি পাঠানোর বিষয়ে চমক নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:০৮, ২১ জানুয়ারি ২০২৩

ছবি পাঠানোর বিষয়ে চমক নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। শুধু ব্যক্তিগত চ্যাট নয়, ব্যবসায়িক এবং অফিসের কাজের জন্যও ব্যবহার হয় প্ল্যাটফর্মটি। বিশ্বব্যাপী প্রায় ২ বিলিয়নেরও বেশি মানুষ নিয়মিত এ মেসেজিং অ্যাপ ব্যবহার করেন। ছবি আদান প্রদানেরও হোয়াটসঅ্যাপ অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম।

সহজে ছবি পাঠানোর সুযোগ থাকায় অনেকেই হোয়াটসঅ্যাপে ছবি পাঠান। তবে দ্রুত পাঠানো গেলেও প্রাপক মূল ছবির তুলনায় কম রেজল্যুশনের ছবি দেখতে পারেন। কারণ, ছবির আকার কমাতে সেগুলো কমপ্রেস করে প্রাপকের কাছে পাঠিয়ে থাকে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। পাঠানো ছবির আকার ছোট বা কম রেজল্যুশনের হওয়ায় ছবিগুলো কাজে লাগিয়ে ভালো মানের কোনো কাজ করা সম্ভব হয় না। সমস্যা সমাধানে ছবি কমপ্রেস না করেই প্রাপকের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের তথ্যমতে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অনেকেই বার্তার পাশাপাশি ছবি বা ভিডিও লেনদেন করেন। ফলে সার্ভারের ওপর চাপ কমাতে কমপ্রেস করে ছবি বা ভিডিওর আকার কমানো হয়। ছবির রেজল্যুশন কম হওয়ায় প্রাপকের ফোনেও কম জায়গা দখল করে। এতে উপকার হলেও পাঠানো ছবির রেজল্যুশন কম হওয়ায় সেগুলো কাজে লাগিয়ে ভালো মানের কোনো কাজ করা যায় না। ভবিষ্যতে এ সমস্যার সমাধান পাওয়া যাবে হোয়াটসঅ্যাপে।

ওয়েববেটা ইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ছবি কমপ্রেস না করেই উচ্চ রেজল্যুশনে ছবি পাঠানোর সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে হোয়াটসঅ্যাপের ২.২৩.২.১১ বেটা সংস্করণে এ সুবিধা চালুর জন্য একটি টুল যুক্ত করা হয়েছে। ছবি পাঠানোর আগে টুলটিতে ক্লিক করে ছবির রেজল্যুশন কম বা বেশি নির্বাচন করা যায়।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের