মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

তীব্র গরমে স্বস্তি পেতে একাধিকবার গোসল শরীরের জন্য ক্ষতিকর নয়তো?

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৮, ২১ এপ্রিল ২০২৩

আপডেট: ১২:৪৯, ২১ এপ্রিল ২০২৩

Google News
তীব্র গরমে স্বস্তি পেতে একাধিকবার গোসল শরীরের জন্য ক্ষতিকর নয়তো?

তীব্র গরমে স্বস্তি পেতে একাধিকবার গোসল করা থেকে বিরত থাকুন

বৈশাখের গরমে শহর থেকে গ্রাম সর্বত্রই জনজীবন অস্থির হয়ে পড়েছে। রোদের হাত থেকে বাঁচতে অনেকেই নানা রকম উপায় অবলম্বন করছেন। মিলছে না তাতেও স্বস্তি। তাই কিছুটা স্বস্তি পেতে অনেকেই দিনে দুই থেকে তিনবার গোসল করে থাকেন। এতে করে সাময়িক কিছুটা প্রশান্তি মিললেও এর ক্ষতিকর দিক রয়েছে।

এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, একাধিকবার গোসল করার কারণে সাময়িকভাবে কিছুটা স্বস্তি মিললেও এর কিছু সমস্যা আছে। চলুন তবে সমস্যাগুলো নিয়ে আলোচনা করা যাক :

১) ক্ষতিকর ব্যাকটেরিয়ার পাশাপাশি কিছু ভালো ব্যাকটেরিয়া থাকে। আর এই ভালো ব্যাকটেরিয়াগুলোই ত্বককে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করে থাকে। কিন্তু একাধিকবার গোসল করার কারণে সাবান ব্যবহারের ফলে এই ভালো ব্যাকটেরিয়াগুলো নষ্ট হয়ে যায়।

২) একাধিকবার গোসল করার বিষয়ে চিকিৎসকরা জানিয়েছেন, কয়েকবার গোসল করার ফলে ত্বক অত্যাধিক আর্দ্র হয়ে পড়ে। ফলে স্বাভাবিকভাবেই ত্বক তার নিজস্ব তৈলাক্ত হারিয়ে শুষ্ক হয়ে যায়। আর সুস্থ ত্বকে ব্যাকটেরিয়া বাসা বাঁধে বেশি।

৩) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে কিছু নির্দিষ্ট পরিমাণ ব্যাকটেরিয়া ও এন্টিবডির প্রয়োজন হয়। কিন্তু একাধিকবার গোসলের ফলে সেগুলি মারা যায়। এর ফলে শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা হারায়।

৪) গরমের হাত থেকে বাঁচতে একাধিকবার  গোসল করতে নিষেধ করেছেন চিকিৎসকরা। এতে করে ত্বকের সমস্যা অনেক অংশে বেড়ে যায়। শাওয়ারের নিচে যদি পাঁচ মিনিটের বেশি থাকা হয় তাহলে ত্বক থেকে শুরু করে চুল পর্যন্ত দুটোই ক্ষতিগ্রস্ত হয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের