শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

৯ কোটি আইফোন-১৩ উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে অ্যাপল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪৫, ১৫ জুলাই ২০২১

Google News
৯ কোটি আইফোন-১৩ উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে অ্যাপল

৯ কোটি আইফোন-১৩ উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে অ্যাপল

বিশ্ববাজারে যে কয়েকটি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান তাদের জায়গা করে নিয়েছে তাদের অন্যতম হলো- অ্যাপল। অ্যাপলের নতুন আইফোনের ঘোষণা আসতে এখনো প্রায় দুই মাসের মতো বাকি। তবে এখনই খবর বেরিয়েছে যে, অ্যাপল তার সরবরাহকারীদের পরবর্তী প্রজন্মের আইফোনের উৎপাদনের গতি বাড়াতে বলছে। 

অ্যাপল বছরের শেষ নাগাদ নতুন মডেলের আইফোন, যেটি সম্ভবত "আইফোন-১৩" নামে বাজারে আসবে সেটির ৯ কোটি ফোন তৈরি করতে বলেছে বলে ব্লুমবার্গ তাদের প্রতিবেদনে জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে- অ্যাপল সাধারণত তার পণ্য ঘোষণার সময় নতুন মডেলের আইফোনের প্রায় সাড়ে সাত কোটি ইউনিট তৈরি করতে বলে। সেপ্টেম্বর-অক্টোবর থেকে শুরু হয়ে এর উৎপাদন বছরের শেষ পর্যন্ত চলে। তবে এ বছর অ্যাপল উৎপাদন শতকরা ২০ ভাগ বাড়াতে চায়।

আইফোনের অতিরিক্ত উৎপাদনের বড় কারণ হচ্ছে, অ্যাপল সম্ভবত আশা করছে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর ভ্যাকসিন কার্যক্রম চলার কারণে এই বছরের ফোনের বিক্রয় বাড়বে। পাশাপাশি এটি অ্যপালের প্রথম ৫জি ফোন হওয়ায় অনেক বেশি সংখ্যক গ্রাহক সম্ভবত ফোনটি হাতে পেতে চাইবেন।

নতুন প্রজন্মের আইফোন নিয়ে এরআগেও একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্লুমবার্গ। সে অনুসারে নতুন মডেলটি আইফোন-১২ এর মতোই ফ্ল্যাট এজ ডিজাইনের হবে, তবে এর বিভিন্ন সক্ষমতার বিষয়গুলো আগের মডেলের তুলনায় যথেষ্টই বেশি থাকছে।

আইফোন-১৩ (বা আইফোন-১২এস) চলতি প্রজন্মের মতো একই আকারে আসবে। অর্থাৎ পর্দার মাপ ৫.৪ ইঞ্চি থেকে ৬.৭ ইঞ্চি পর্যন্ত। নতুন মডেলগুলোর কোডনেইম ডি১৬, ডি১৭, ডি৬৩, এবং ডি৬৪ বলছে নির্মাতা প্রতিষ্ঠানটি, যেগুলোর মধ্যে দুটি এন্ট্রি-লেভেল মডেল এবং আরো দুটি উন্নত মডেল, যা "প্রো" লাইনআপ নামে পরিচিত হবে বলে ধারণা পাওয়া যাচ্ছে।

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে- এ বছরের নতুন আইফোনগুলোর মধ্যে অন্তত একটিতে এলটিপিও ডিসপ্লে থাকবে, যা পরিবর্তনশীল রিফ্রেশ রেট দেবে। আইফোন-১৩ প্রোতে প্রথমবারের মতো ১২০হার্টজ ডিসপ্লে থাকবে, যেমনটা আইপ্যাড প্রো-তে আছে। যদিও বাহ্যিক নকশা অনেকটা একই থাকবে, অ্যাপল নচের আকার কমিয়ে আনার জন্য একটি ছোট ট্রুডেপ্থ ক্যামেরায় কাজ করছে।

নতুন প্রজন্মের আইফোনে উন্নত অপটিক্যাল জুম এবং নতুন ভিডিও রেকর্ডিং ক্ষমতাসহ ক্যামেরা আপগ্রেড আসবে, নতুন সিস্টেম-অন-চিপ (এসওসি) এ১৪ বায়োনিকের মতো একই ছয়টি কোর থাকবে, তবে এর কর্মক্ষমতার বাড়বে। ব্লুমবার্গ আরো বলছে, অ্যাপল নচ ছাড়া এবং স্ক্রিনের নীচে টাচ আইডিসহ আইফোনের একটি সংস্করণ পরীক্ষা করছে বটে, তবে সেটা সম্ভবত এ বছর আসছে না।

সূত্র: বিডিনিউজ

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের