বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

ব্যালন ডি`অর- ২০২৩

মেসির ৮ম ব্যালন ডি`অর নাকি অন্যকেউ জিতবে এবার!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ১৭ জানুয়ারি ২০২৩

মেসির ৮ম ব্যালন ডি`অর নাকি অন্যকেউ জিতবে এবার!

ফাইল ছবি

ফিফা ব্যলন ডি অর পুরষ্কার জেতাটা প্রতিটি খেলোয়াড়ের কাছে স্বপ্নের মতো। বছরজুড়ে করা পারফর্মেন্সের মাপ কাঠিতেই নির্বাচিত হয় কে পাবে ব্যলন ডি অরের পুরষ্কার। ২০২২ সালের পারফর্মেন্সে উপরই নির্ভর করছে এবারের ব্যলন ডি অর কে জিতবে!

গোল ডটকমের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন আজেন্টানার গোলরক্ষক এমিলিয়ানোর মার্টিনেজ। বছরজুড়ে আজেন্টিনার গোলপোস্ট নিচের চীনের প্রাচীর হয়ে থেকে ২০ নম্বরে অবস্হান করছেন তিনি। বিশ্বকাপের সেমিফাইনালে দুই গোল ও সবমিলিয়ে আসরে ৪ করে তালিকায় ১৪তম অবস্হানে জায়গা করে নিয়েছেন ম্যানসিটির তারকা ফুটবলার জুলিয়ান আলভারেজ। 

তালিকায় আধিপত্য রয়েছে ব্রাজিলিয়ানদেরও। রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত পারফর্ম করা ভিনিসিয়ূস জুনিয়র জায়গা করে নিয়েছেন ছয় নম্বরে। পিএসজি জার্সিতে অসামান্য পারফর্ম করার সাথে বিশ্বকাপে দুই গোল করে তালিকায় চারে জায়গা পেয়েছেন ব্রাজিলিয়ান পোস্টারবয় নেইমার জুনিয়র।

বিশ্বকাপে তার দল সুযোগ না পেলেও ম্যানসিটির জার্সিতে গোলের বন্যা বয়ে দেওয়া আলিং হাল্যান্ড রয়েছেন তালিকার  তিন নম্বরে। দুই নম্বরের রয়েছেন ফ্রান্স ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ জিততে না পারলেও আসরের সব্বোচ ৮ গোল করে গোল্ডেন বুটের পুরষ্কার জিতেছেন তিনি। 

অবধারিতভাবে সবার উপরে রয়েছেন লিওনেল মেসি।  বিশ্বকাপ জিতেছেন। জিতেছেন গোল্ডেন বলও। এবার ব্যালন ডি‘অর উঠছে লিওনেল মেসির হাতে। 
৩৬ বছর পর মেসির হাত ধরে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। কাতারে সামনে থেকে দিয়েছেন নেতৃত্ব। খেলেছেনও দুর্দান্ত। গোল করেছেন ৭টি। করিয়েছেনও  ৫ টি। বিশ্বকাপের ফাইনালের মতো মঞ্চে করেছেন জোড়া গোল। টাইব্রেকারে আরও একটি। সব মিলিয়ে বছরটা মধুময় মেসির জন্য। সামনে তার জন্য অপেক্ষা করছে আরও একটি ব্যালন ডি‘অর, তা বলাই যায়।

কাতার বিশ্বকাপে আট গোল করে গোল্ডেন বুট জিতেছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। ব্যালন ডি‘অরের জন্য তিনিও শক্ত প্রতিপক্ষ। কারণ তার নৈপুন্যে ফ্রান্স উঠেছিল ফাইনালে। মেসির কাছে হেরেই ফাইনালে কাঁদতে হয়েছিল এমবাপ্পেকে। 

২০০৯ সালে প্রথম ব্যালন ডি‘অর জেতেন মেসি। ২০১২ সাল পর্যন্ত জেতেন টানা চারবার। এরপর তিনটি পান ২০১৫, ২০১৯ ও ২০২১ সালে। রেকর্ড সাতবারের ব্যালন ডি‘অর বিজয়ী মেসি। তার পরে আছেন পাঁচটি জেতা ক্রিশ্চিয়ানো রোনালদো। গত ১৪ বছরে মেসি-রোনালদোর বাইরে এই পুরস্কার জিতেছেন দুজন। তারা হলেন ক্রোয়েশিয়ার লুকা মদরিচ (২০১৮) ও ফ্রান্সের করিম বেনজেমা (২০২২)।

বিশ্বকাপ জয় তাকে নিয়ে এসেছে সবার ওপরে। ব্যলন ডি অর জয়ের সম্ভবনাও উপরেই রয়েছে লিও। আরও একটা ব্যলন ডি অর জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাবেন।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের