সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

Radio Today News

খুরপাতাল এক রহস্যময়ী লেক

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২০, ৩১ জানুয়ারি ২০২৩

Google News
খুরপাতাল এক রহস্যময়ী লেক

খুরপাতাল লেক

ভারতে ছোট বড় বিভিন্ন হ্রদের দেখা মেলে। শুধু তাই নয় অনেকে আবার কিছু কিছু শহরকে হ্রদের শহরও বলে। সেখানকার হ্রদ গুলোর মধ্যে রয়েছে সাত তাল, কমল তাল, নৌকো চিয়াতাল, গরুড় তাল, এবং ভীমতল ইত্যাদি উল্লেখযোগ্য।

এই হ্রদগুলো ছাড়াও আরো একটি বিশেষ হ্রদ রয়েছে যা রং পরিবর্তনের কারণে বিশেষভাবে উল্লেখযোগ্য এবং পর্যটকদের কাছে বিশেষভাবে আকর্ষণীয়। এই কারণে এটিকে বেশ রহস্যময় লেক ও বলা হয়ে থাকে। এই হৃদ বা লেকটির নাম হলো খুরপাতাল। বছরের এক এক সময় খুরপাতালের রং বদলে থাকে যা পর্যটকদের কাছে এটিকে তুলে ধরেছে রহস্যময় হিসেবে।

মূলত এই রং বদল কোন রহস্যময় ব্যাপার না। এর আসল  রহস্যের বিষয়ে চলুন জেনে আসা যাক:

নৈনি তাল এর কাছে সবচেয়ে সুন্দর মনোরম এবং আকর্ষণীয় স্থানগুলোর মধ্যে খুরপাতাল হলো একটি অন্যতম স্থান। এই লেকটি সমুদ্রপৃষ্ঠ হতে ১০০০ মিটারের ও বেশি উচ্চতায় অবস্থিত। একটি প্রধান পর্যটন কেন্দ্র হিসেবে বিবেচিত।

সেখানকার স্থানীয়দের মতে, এ লেকের পানি কখনো কখনো নীল, কখনো আবার লাল, আবার কখনো কখনো সবুজ বর্ণ ধারণ করে থাকে। এই লেকে অবস্থিত রয়েছে পাইন গাছ। মূলত মার্চ এপ্রিলের দিকে সেখানে পাইন ফুল ফোটে যার দরুন লেকের পানির রং কিছুটা পরিবর্তিত হয়। গাছের ছায়ায় এই লেকের রং তখন কিছুটা সবুজ রঙে পরিবর্তিত হয়।

এই লেকের পানির রং পরিবর্তনের ক্ষেত্রে গবেষকদের কিছু মতবাদ রয়েছে, এই লেকটির নিচে মূলত ৪০ টির বেশি ধরনের শৈবাল প্রজাতির বসবাস। মূলত এই কারণেই সূর্যের রশ্নির কারণে এই লেকটির রং বিভিন্ন সময় বিভিন্ন রূপ ধারণ করে থাকে।

খুরপাতাল নামক লেকটি দেখার উপযুক্ত সময় --
খুর পাতাল দেখতে যাওয়ার উপযুক্ত সময় রয়েছে এবং তা হল অক্টোবর থেকে মে মাসের মধ্যে, যদিও আপনি বছরের যেকোনো সময়ে সেখানে যেতে পারেন।

কিন্তু অক্টোবর থেকে মে মাসের মধ্যে গেলে আপনি সেখানকার সৌন্দর্য দারুন ভাবে উপভোগ করতে পারবেন। কারণ অন্যান্য সময় গেলে সেখানে হয় তুষারপাত ঘটবে নতুবা বৃষ্টি ঘটবে যার দরুন আপনার যাতায়াত করা বেশ কস্ট সাধ্য হয়ে পড়বে। তাই অক্টোবর থেকে মে মাসের মধ্যে সেখানে ঘুরতে যাওয়াই হচ্ছে সেখানকার উপযুক্ত যাওয়ার সময়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের