সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

Radio Today News

লাদাখের কিছু জনপ্রিয় স্পট

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩৪, ৮ এপ্রিল ২০২৩

Google News
লাদাখের কিছু জনপ্রিয় স্পট

লাদাখের কিছু জনপ্রিয় স্পট

বিশ্বের ভ্রমণযোগ্য কিছু স্থান গুলোর মধ্যে চমৎকার একটি স্থান হলো লাদাখ। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫৪২ মিটার উচ্চতায় হিমালয়ের কোলঘেশে অবস্থিত চমৎকার স্থান লাদাখ।

লাদাখে রয়েছে বিভিন্ন আকর্ষণীয় হ্রদ -মঠ,প্রাসাদ, সহ আরো বিস্ময়কর কিছু আকর্ষণীয় স্থান যা দেখার জন্য প্রতিবছর সেখানে লাখ লাখ পর্যটক ভিড় করেন। যারা প্রকৃতিপ্রেমী এবং এডভেঞ্চার ও ইতিহাস প্রেমিক তাদের জন্য লাদাখ হলো সেরা ভ্রমণযোগ্য স্থান।

লাদাখের আশেপাশে আরো কিছু জনপ্রিয় কিছু স্পট রয়েছে। যারা সেখানে ঘুরতে যেতে চাই তাদের জন্য চলুন জেনে আসা যাক  লাদাখের জনপ্রিয় কিছু স্থানসমূহ সম্পর্কে :

১. লাদাখের একটি জনপ্রিয় স্পট গুলোর মধ্যে একটি হল ম্যাগনেটিক হিল। এটি মূলত একটি মাধ্যাকর্ষণ পাহাড়। এই পাহাড়টি মূলত চৌম্বকীয় বৈশিষ্ট্যের জন্য সকলের কাছে বিখ্যাত। ম্যাগনেটিক হিল সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ফুট উচ্চতায় অবস্থিত।

২. লাদাখ অঞ্চলের অন্যতম বিখ্যাত পর্যটন আকর্ষণ স্থান হলো চাদর ট্রেক। এই স্থানটিতে রয়েছে জানস্কার নদী। শীতে বরফে এই নদীর উপরে বরফ জমে যায় যার ফলে পর্যটকরা হিমায়িত নদীর উপর দিয়ে হেটে রোমাঞ্চ অনুভব করে।

৩. এখানকার একটি জনপ্রিয় স্পট হল শান্তি স্তুপ। এটি একটি সাদা গম্বুজ বিশিষ্ট স্তুপ। এখানকার সেরা আকর্ষণ গুলোর মধ্যে একটি হল এই পাহাড়ের চূড়ায় অবস্থিত এই স্তূপটি। যেটি১৯৮৩ থেকে ১৯৯১ সালের মধ্যে নির্মিত হয়েছিল। এই পিতল কাঠামোর প্রথম অংশ একটি পাদদেশে বসা বুদ্ধের মূর্তি রয়েছে। যা ভগবান বুদ্ধের জীবনকে বিচিত্র করে। যার সৌন্দর্য দেখার জন্য সেখানে পর্যটকরা ভিড় করে।

৪. লেহ থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে অবস্থিত একটি আকর্ষণীয় স্থান হল স্টক প্যালেস। বর্তমানে স্টক প্যালেস একটি ঐতিহ্যবাহী হোটেলে রূপান্তরিত হয়েছে। এখানে রয়েছে একটি মন্দির এবং একটি জাদুঘর। এমন কি এই স্থানটিতে গেলে আপনি দেখতে পাবেন রাজকীয় সব আসবাবপত্র।

৫. লাদাখ আরেকটি জনপ্রিয় স্থান হল লেহ প্রাসাদ। এই প্রাসাদটি লাসার পোতালা প্রাসাদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। প্রতিদিন সকাল সাতটা থেকে বিকেল চারটা পর্যন্ত এই প্রাসাদ ঘুরতে যেতে পারে সেখানকার পর্যটকেরা। ৯ তলা বিশিষ্ট রাজপ্রাসাদে রয়েছে সকল রাজকীয় জিনিসপত্র এবং একটি জাদুঘর।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের