বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

Radio Today News

৫৮ বছর পর চালু হলো রাজশাহী-ভারত নৌরুট

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৯, ১২ ফেব্রুয়ারি ২০২৪

Google News
৫৮ বছর পর চালু হলো রাজশাহী-ভারত নৌরুট

রাজশাহীর সঙ্গে ভারতের নৌরুট আবার চালু হলো। পদ্মা নদীর এপারে সুলতানগঞ্জ আর ওপারে ভারতের সাগরদীঘি থানার মায়া পর্যন্ত নৌযান চলাচল শুরু হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার সুলতানগঞ্জে এই পোর্ট অব কল উদ্বোধন করা হয়েছে। 

সকালে ফলক উন্মোচন করে এই পোর্ট অব কলের উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। উদ্বোধনের পর এ নৌরুটে বাংলাদেশ থেকে পণ্যবোঝাই একটি নৌযান ভারতের মায়া নদীবন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। আর সেখান থেকে একটি পণ্যবোঝাই নৌযান আসে সুলতানগঞ্জে। এই নৌরুটটি চালুর মধ্য দিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের নতুন দুয়ার খুললো। আপাতত শুধু পণ্য আনা-নেওয়া শুরু হলেও ভবিষ্যতে ইমিগ্রেশন চালুরও পরিকল্পনা রয়েছে। এখানে ইমিগ্রেশন চালু হলে রাজশাহীর মানুষকে ভারতে যাতায়াত করতে আর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ কিংবা অন্যান্য স্থলবন্দর ঘুরতে হবে না। পদ্মা পাড়ি দিয়ে সহজেই ভারতে যাওয়া যাবে।

এই নদীবন্দর উদ্বোধন উপলক্ষে সুলতানগঞ্জে একটি সুধী সমাবেশের আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছে বলে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেছে। আর তাই এই নদীবন্দর চালু হলো। এখন কম খরচে ভারত থেকে পণ্য আমদানি করা যাবে। দুই দেশ উপকৃত হবে।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ভারত সব সময় প্রতিবেশী দেশকে গুরুত্ব দেয়। এ জন্য ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের যোগাযোগ বৃদ্ধিতে ভারত আন্তরিক। এই নদীবন্দর দুই দেশের সম্পর্ক উন্নয়নে আরো ভূমিকা রাখবে।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের