শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

২০ মে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা 

জবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৪, ১৭ মে ২০২৩

Google News
২০ মে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা 

আগামী ২০ মে থেকে শুরু হতে যাচ্ছে ২২টি সমন্বিত সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। 'খ' ইউনিট তথা মানবিক বিভাগের পরিক্ষার মাধ্যমে শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি যুদ্ধ। দুপুর ১২টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা হবে।

২২ টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারের মোট আসন সংখ্যা ২১ হাজার ১১৮ টি এবং এর বিপরীতে আবেদন পড়েছে ৩০৩২৩১ টি।যেখানে এ ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ৯৮৭৫ টি এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৭ জন। বি ইউনিট (মানবিকে) আসন সংখ্যা ৭৭৪৬ টি এবং আসন প্রতি লড়বে ১৩ জন।  সি ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা ৩৪৯৬ টি এবং প্রতি লড়বে ১২ জন শিক্ষার্থী। 

বহুনির্বাচনি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষায় প্রতি প্রশ্নের জন্য ১ মার্ক। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। পরিক্ষায় পাশ মার্ক নির্ধারন করা হয়েছে ৩০। ভর্তি পরীক্ষার প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে।

উল্লেখ্য, আগামী ২৭ মে বাণিজ্যের (সি ইউনিট)  এবং ৩ জুন বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য (http://gstadmission.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের