বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

Radio Today News

নেদারল্যান্ডসে নতুন ইতিহাস গড়েছেন এক রূপান্তরিত নারী!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪০, ১১ জুলাই ২০২৩

Google News
নেদারল্যান্ডসে নতুন ইতিহাস গড়েছেন এক রূপান্তরিত নারী!

মিস ইউনিভার্স প্রতিযোগিতায় নেদারল্যান্ডসে নতুন ইতিহাস গড়েছেন এক রূপান্তরিত নারী। খেতাব জিতে দেশকে নতুন ইতিহাসের সাক্ষী করেছেন রূপান্তরিত নারী রিকি কোলে (২২)। বছরের শেষদিকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় নিজ দেশের প্রতিনিধিত্ব করতে যাবেন তিনি। প্রতিযোগিতার চূড়ান্ত বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে লিউসডেন শহরের এএফএস থিয়েটারে। 

কোলে নেদারল্যান্ডসের দক্ষিণাঞ্চলের শহর বেডায় জন্মগ্রহণ করেন। তার মাথায় মুকুট তুলে দিয়েছেন গত বছরের বিজয়ী ওনা মুডি। মিস নেদারল্যান্ডস প্রতিযোগিতায় জয়ের পর কোলে ডাচ ভাষায় হালকা নীল, হালকা গোলাপি ও সাদা ডোরাকাটা ট্রান্স পতাকার একটি ইমোজিসহ ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে বলেন, ‘আমি এটি পেরেছি। আমি আমার সম্প্রদায়কে গর্বিত করেছি। বিজয় অর্জন করা যেতে পারে তা দেখিয়েছি।’ 

গত মাসে তিনি ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে বলেন, ‘মিস ইউনিভার্স আমাদের নিজেদের এক কথায় বর্ণনা করতে বলেছিলেন। সেখানে আমি যে শব্দটি বেছে নিচ্ছি তা হলো ‘বিজয়’। কারণ ছোট ছেলে হিসাবে আমি আমার পথের সব জিনিসকে জয় করেছি। এখন আমার দিকে তাকান। আমি এখন একজন শক্তিশালী, ক্ষমতাবান আর আত্মবিশ্বাসী ট্রান্স নারী।

মিস ইউনিভার্স জিতলে কোলে বিজয়ী হলে রূপান্তরিত নারী হিসাবে প্রথম মিস ইউনিভার্স মুকুট পড়বেন। মিস ইউনিভার্স প্রতিযোগিতায় ২০১২ সাল থেকে রূপান্তরিত নারীদের অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে। 

এর আগে ২০১৮ সালে রূপান্তরিত নারী হিসেবে এ প্রতিযোগিতায় সর্বপ্রথম অংশগ্রহণ করেছিলেন স্পেনের অ্যাঞ্জেলা পন্স। যদিও তিনি ফাইনালে যেতে পারেননি। ২০২৩ সালের মিস ইউনিভার্স প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে বিশ্বজুড়ে ৯০ জন নারী।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের