রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৬ মাঘ ১৪২৯

রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৬ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

শুভ জন্মদিন জাহিদ হাসান

আবিদ আজম

প্রকাশিত: ২১:৩৮, ৪ অক্টোবর ২০২১

শুভ জন্মদিন জাহিদ হাসান

অভিনেতা জাহিদ হাসান

দেশীয় নাট্যজগতের উজ্জ্বলতম তারকাদের ভেতর অগ্রগামী তিনি। একাধারে শক্তিমান অভিনেতা, নাট্য পরিচালক ও প্রযোজক। শুধু কমেডি কিংবা সিরিয়াসধর্মী চরিত্র নয়, অভিনয়ের সকল শাখাতেই তার সাবলীল পদচারনা মুগ্ধ করেছে কোটি দর্শক হৃদয়। সদা হাস্যোজ্জ্বল, মেধাবী এই অভিনেতা জাহিদ হাসান। 

বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ও মা হামিদা বেগমের ঘর আলো করে সিরাজগঞ্জের নানাবাড়িতে জন্ম নেন জাহিদ। ছেলেবেলা, বেড়ে ওঠা আর অভিনয়ের শুরুটাও সেখানেই থিয়েটারে কাজের মাধ্যমে। 

১৯৮৬ সালে বলবান চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে পদার্পন জাহিদ হাসানের। তবে বিটিভি প্রচারিত রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে নির্মিত নাটক সমাপ্তিতে অভিনয়ের মাধ্যমে সবার নজর কাড়েন তিনি। সেখান থেকেই শুরু, এরপর শুধু সামনে এগিয়ে চলা। নক্ষত্রের রাত, মন্ত্রী মহোদয়ের আগমন, আজ রবিবার, সমুদ্রবিলাস প্রাইভেট লিমিটেড, সবুজসাথী, গ্রাজুয়েটের মত অসংখ্য নাটকে অভিনয়ের মাধ্যমে অর্জন করেন আকাশচুম্বী জনপ্রিয়তা।  

বরেণ্য নির্মাতা হুমায়ুন আহমেদের পরিচালনায় শ্রাবন মেঘের দিনে অভিনয় করে ২০০০ সালে অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ৮ বার মেরিল প্রথমআলো পুরস্কার ছাড়াও পেয়েছেন বিপুল সম্মাননা। 

অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনাতেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন গুনী এই শিল্পী। জাহিদ হাসান পরিচালিত জনপ্রিয় নাটক গুলোর মধ্যে ভাই, ঝগড়াপুর, টোটো কোম্পানী, লাল-নীল-বেগুনী উল্লেখযোগ্য। 

ব্যক্তিজীবনে স্ত্রী জনপ্রিয় মডেল সাদিয়া ইসলাম মৌ, মেয়ে পুস্পিতা আর ছেলে পূর্ণকে নিয়ে তার পূর্ণ সংসার। 

নিপুন অভিনয় দক্ষতা দিয়ে খুব সাধারণ একটি চরিত্রকে অসাধারণ রূপে পর্দায় উপস্থাপন করার ক্ষমতা রাখা কীর্তিমান এই অভিনেতা ১৯৬৭ সালের চৌঠা অক্টোবর সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। জন্মদিনে, তারুণ্যদীপ্ত এই অভিনেতাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা আর অভিনন্দন। 


 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের